আমরা ক’জন স্বেচ্ছাসেবী সংগঠনের আয়োজনে ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ঔষধ বিতরণ।

ডৈইলি নিউজ বাংলা ডেস্ক: কুষ্টিয়া দৌলতপুরে’র বড়গাংদিয়া হাজী জালাল উদ্দিন নিউ মার্কেট চত্বরে মঙ্গলবার দিনব্যাপী আমরা ক’জন স্বেচ্ছাসেবী সংগঠনের আয়োজনে ফ্রি মেডিকেল ক্যাম্প, ব্লাড গ্রুপিং ও বিনামূল্যে ঔষধ বিতরণ করা হয়।

ঈদের আনন্দকে সকলের মাঝে ভাগ করে দেওয়া আর অসহায় অসুস্থ মানুষের বিনামুল্যে চিকিৎসাসেবা দেওয়া এর প্রধান লক্ষ। ২০০৩ সালে ডাঃ মুছাদ্দেক রেজা রিপনের উদ্দ্যোগে গড়ে ওঠে এ সংগঠনটি।

প্রতিবছর ঈদ উল আযহার পরের দিন এই সংঠনের উদ্দ্যোগে পরিচালিত হয় একটি অস্থায়ী ফ্রি মেডিকেল ক্যাম্প। প্রতিষ্ঠালগ্ন হতে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার বড়গাংদিয়া বাজারের বিভিন্ন স্থানে অস্থায়ীভাবে এ ফ্রি মেডিকেল স্থাপন করে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ঔষুধ সরবরাহ করে আসছে। এই সংগঠনটি শুধু ফ্রি মেডিকেল ক্যাম্প স্থাপন করে না, তারা এলাকার বিভিন্ন উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করে।

বর্তমানে এই সংগঠনটির ৭৫ জন সদস্য রয়েছেন। সদস্যদের প্রত্যেকেই প্রতিষ্ঠিত ও সুনাগরিক। কেউ ডাক্তার, কেউ ইঞ্জিনিয়ার, কেউ চাকুরীজীবি আবার কেউবা দেশের বাইরে থেকেও আর্থিক সহায়তার মাধ্যমে চালিয়ে যাচ্ছে এ সংগঠনটিকে।

দিনব্যাপী এ মেডিকেল ক্যাম্পে প্রায় ৩০০০ হাজারেরও বেশি রোগীদের বিনামূল্যে চিকিৎসাসেবা ও ঔষধ প্রদান করে হয়।

সংগঠনের আহবায়ক ডাঃ মুছাদ্দেক রেজা রিপন জানান, ২০০৩ সাল থেকে আমরা প্রতিবছর একদিনের জন্য এ ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে থাকি।এ সংগঠনের প্রধান লক্ষ হলো আমাদের এলাকা ও আশেপাশের এলাকার অসুস্থ অসহায় রোগীদের বিনামুল্যে চিকিৎসা ঔষুধ প্রদান করে থাকি।

তিনি আরো জানান, আজকে এই ফ্রি মেডিকেল ক্যাম্পে শিশু, মেডিসিন, গাইনী, অর্থ, নিউরো, সার্জারী, হোমিও, দন্ত, চক্ষুসহ বিভিন্ন বিভাগের মোট ২৫ জন ডাক্তার চিকিৎসাসেবা দিচ্ছেন।

ফ্রি চিকিৎসা নিতে আশা রুগিরা জানান, হাতের কাছে বিনামুল্যে এ ধরনের চিকিৎসাসেবা পেয়ে আমরা খুব খুশি। এখানে অনেক বড় বড় ডাক্তাররা এসেছেন। আমাদের পক্ষে তো আর তাদের কাছে যাবার মতো সামর্থ্য নেই গ্রামে এসেছেণ তাই শুনে এখানে এসেছি। তাছাড়া ডাক্তাররা যে ঔষুধ লিখছেন এখান থেকে সেগুলো বিনামূল্যে আমাদের দেওয়া হচ্ছে।


ফ্রি মেডিকেল ক্যাম্প পরিদর্শন করতে আসা দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. এজাজ আহমেদ মামুন জানান, এলাকার মানুষের উদ্দ্যোগে এ ধরনের ফ্রি মেডিকেল ক্যাম্প খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এখানে হাজারো মানুষ বিনামুল্যে চিকিৎসাসেবা ও ঔষুধ পাচ্ছে। আর এখানে দেশের অনেক ভালো ভালো ডাক্তার আসেন ফ্রি সেবা দিতে। এ সংগঠনের মাধ্যমে এলাকার মানুষ অনেক উপকৃত হচ্ছে।