প্রাথমিক শিক্ষায় দেশ সেরা চেয়ারম্যান কামারুল আরেফিন

280

কুষ্টিয়া প্রতিবেদকঃ প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের বাংলাদেশের সেরা উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন কুষ্টিয়ার মিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামারুল আরেফিন। বুধবার (১৩ মার্চ) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রাথমিক শিক্ষা সপ্তাহের অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে তিনি সম্মাননা গ্রহণ করেন। প্রাথমিক শিক্ষার মানউন্নয়নের ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় তাকে উপজেলা চেয়ারম্যান ক্যাটাগরিতে দেশ সেরা উপজেলা চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

ইতিপূর্বে কামারুল আরেফিন জেলা, এবং বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ট উপজেলা চেয়ারম্যান হিসাবে নির্বাচিত হয়। মিরপুর উপজেলা চেয়ারম্যান কামারুল আরেফিন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পাওয়ার পরে প্রাথমিক শিক্ষার ব্যাপক উন্নয়ন ঘটেছে। ছাত্রছাত্রীদের বিনামূল্যে শতভাগ রঙিন বই, স্কুল ড্রেস, কাব ড্রেস, ক্রীড়া সামগ্রী বিতরণ, বিদ্যালয়ের একাডেমীক ভবন নির্মাণ, সীমানা প্রাচীর নির্মাণ, বেঞ্চ, ল্যাপটপ, মডেম, ইন্টারনেট কানেক্ট, পর্যাপ্ত শিক্ষকসহ বিভিন্ন রকমের উন্নয়ন মূলক কর্মপরিকল্পনা গ্রহণ করেছে।

সকল কর্মকান্ডের ফলে ২০০৮ সালে ১৮% শিশু স্কুল থেকে ঝড়ে পড়তো বর্তমানে তা শুন্যের কোঠায় নেমে এসেছে। শতভাগ স্কুলে ল্যাপটপ, মডেম, ইন্টারনেট ব্যবস্থা রয়েছে। শিশুদের মানসিক শারিরিক বিকাশে ২০০৯ সাল হতে বঙ্গবন্ধু ২০১০ সাল হতে বঙ্গমাতা নামে নিয়মিত ফুলবল টুর্ণামেন্টের আয়োজন দারিদ্র শিশুদের মাঝে স্কুল ড্রেস, শিক্ষা উপকরণ, কাব ড্রেস, টিফিন বক্স বিতরণ করা হয়েছে। শুধু তাই নয় শিক্ষার নাম উন্নয়ন ঝড়ে পড়া রোধে স্থানীয় ব্যক্তিদের জনসম্পৃক্ত করে নিয়মিত মা, সূধী সমাবেশের ব্যবস্থাসহ ব্যক্তিগত পর্যায়ে যে সকল ব্যক্তি দায়িত্ব প্রাপ্ত কর্মকতা, জনপ্রতিনিধি শিক্ষকদের জন্য নিয়মিত শিক্ষা পদকের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষার মান উন্নয়নে অবদান রাখায় ২০১৮ সালে মিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামারুল আরেফিন খুলনা বিভাগের শ্রেষ্ট উপজেলা পরিষদ চেয়ারম্যান পদকে ভূষিত হন।