1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
জলাবদ্ধতা অপসারন,মরাখাল পুনঃ খনন ও অবৈধ বন্ধোবস্ত বাতিলের দাবিতে মানববন্ধন - dailynewsbangla
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম:
ধামইরহাটে প্রতিপক্ষের রাসায়নিক বিষ প্রয়োগে  কৃষকের ধানক্ষেত বিনষ্ট  ফ্যাসিবাদের দোসররা যেন মাথাচারা না দিতে পারে: বগুড়ায় রিজভী  তিন যুগেও শেষ হয়নি যাত্রী বিশ্রামাগারের কাজ  নানা আয়োজনের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী উদযাপিত বগুড়ায় সড়কের পাশের ড্রেনের বেহাল দশা সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা দশমিনায় প্রশাসন, স্কুল, কলেজ, মাদ্রাসা ও ইসলামী সংগঠনের উদ্যোগে ঈদ-ই-মিলাদুন্নবী উদযাপন রাত ও দিনভর ঝিরিঝিরি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত রাত ও দিনভর ঝিরিঝিরি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত নওগাঁর নবাগত জেলা প্রশাসকের সাথে সাংবাদিকদের  মতবিনিময় সভা আত্রাই উপজেলার ভাবানীপুর নন্দনালীতে বিয়ের একদিন পর স্বামী হারালেন নববধূ

জলাবদ্ধতা অপসারন,মরাখাল পুনঃ খনন ও অবৈধ বন্ধোবস্ত বাতিলের দাবিতে মানববন্ধন

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪

জলাবদ্ধতা অপসারন,মরাখাল পুনঃ খনন ও অবৈধ বন্ধোবস্ত বাতিলের দাবিতে মানববন্ধন

বেল্লাল হোসেন, দশমিনা(পটুয়াখালী) প্রতিনিধি। পটুয়াখালী দশমিনা উপজেলায় মঙ্গলাবার সকাল ১০ টায় পরিষদের মূল সড়কে জলাবদ্ধাতা অপসারন, মরাখাল পুনঃ খনন ও খালের উপর অবৈধ বন্ধোবস্ত বাতিলের দাবিতে ঘন্টাব্যাপি মানববন্ধন করে কৃষক ও সাধারণ জনগন।

জানা যায় উপজেলার সদর ইউনিয়ন ০১ নং ওয়ার্ড বেগম আরেফাতুন্নেছা বালিকা বিদ্যালয় থেকে কালঠাকুর বাড়ি হয়ে রেবতী মন্ডল বাড়ি বড় খাল পর্যন্ত খনন এবং খাল অবৈধ বন্ধোবস্ত বাতিলের জন্য বানববন্ধন ভিক্ষোভ মিছিল করে এলাকার কৃষক ও সাধারণ জনগন। সরকারি কবরস্থান ও গাজীবাড়ি, হয়ে দক্ষিণে তিন কিলোমিটার কালাঠাকুর বাড়ি পর্যন্ত মরাখাল দখল করে কিছু অসাধু ভূমিদস্যু উপজেলা ভূমি অফিসের অসাৎ কর্মকর্তাদের যোগসাজসে একযুগ আগে বন্দোবস্ত নিয়ে পাকা, কাঁচা ঘরবাড়ি ও বাঁধ নির্মান করে এলাকায় জলাবদ্ধতা তৈরি করে। এতে করে দীর্ঘদিনের জলাবদ্ধতা তৈরি হয়। জলাবদ্ধতায় কৃষি ও রবিশষ্য ফলনে ২হাজার একর জমি দীর্ঘদিন অনাবাদি হয়ে পরে আছে। কৃষক ও ভুক্তভোগী এলাকাবাসি বিভিন্ন সময় অবৈধ দখলদারদের কবল থেকে খাল রক্ষায় বিভিন্ন সময় মানববন্ধন সহ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি দিলেও কোন সমাধা পায়নি। ৭-৮ দিনের ভারি বর্ষনে উক্ত তিন কিলোমিটার এলাকায় জলাবদ্ধতা তৈরি হয় এবং গৃহবন্দী হয় ৫হাজার পরিবার। জলাবদ্ধতার কারনে স্কুল, কলেজে ও মাদ্রাসায় পড়ুয়া শিক্ষার্থীরা স্কুল, কলেজে ও মাদ্রাসায় আসতে প্রতিবন্ধকতার স্বীকার হয়। জলাবদ্ধতায় দীর্ঘদিন কৃষকরা ধানচাষে ও রবিশষ্য ফলনে ব্যাপক ক্ষতিরমুখে। মানববন্ধন শেষে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে ভিক্ষোব মিছিল করে কৃষক সহ জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্যরা। বিক্ষোভ শেষে ইউপি সদস্য মোঃ সেলিম মোল্লা জনগনের দূর্বোগ লাগবে মরাখাল খনন, পানি নিস্কাশনের ব্যবস্থা ও অবৈধ বন্ধোবস্ত বাতিলের দাবিতে নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি জমা দেন।
মানববন্ধনে ১নং ওয়ার্ডের ইউপি সদস্য সেলিম মোল্লা বলেন, উপজেলার ০১ নং ওয়ার্ড এ প্রায় ৫ হাজার লোকের বসবাস তার মধ্যে আছে ২ হাজার এরওবেশি কৃষক। জনৈক মতলেব মোল্লা, শাহআলম বেপারি, লতিফ ফকির, সোহরব ভান্ডারি, লাল মিয়া, নূর হোসেন সহ বহু লোক বেগম আরেফাতুন্নেছা বালিকা বিদ্যালয় থেকে কালাঠাকুরের ব্রিজ পর্যন্ত তিন কিলোমিটার খাল একযুগ আগে দশমিনা ভুমি অফিসে কিছু অসাধু কর্মকর্তাদের যোগসাজসে অবৈধ বন্ধবস্ত নিয়ে দখল করে পাকা ভবন ও ঘরবাড়ি এবং বাঁধদিয়ে মৎস্য চাষ করে কৃষি ফসল নষ্ট ও জলাবদ্ধতার সৃষ্টি করছে। উক্ত অবৈধ বন্ধোবস্ত বাতিল করে জলাবদ্ধতা নিরসনে দ্রæত সময়ের মধ্যে খাল খনন, খালের উপর বাঁধ ও অবৈধ ঘরবাড়ি অপসারনের দাবি জানানো হয়। তিনি আরো বলেন খাল খনন, অবৈধ বন্ধোবস্ত বাতিল না করলে পরবর্তিতে জনস্বার্থে কঠোর আন্দোলনের ব্যবস্থা গ্রহন করবো।
কৃষক সহিদুল সরদার, নুরুলহ হক মহল্লাাদার, আলম গাজী, লালমিয়া, মনু মন্ডল, বশির হোসেন আজকের পত্রিকা প্রতিনিধিকে বলেন জন্ম থেকে দেখে আসছি বেগম আরেফাতুন্নেছা বালিকা বিদ্যালয় থেকে কালাঠাকুর বাড়ি পর্যন্ত খালটি এলাকার রবিশষ্য ও ধানচাষে কৃষি উৎপাদনে একটি বিশেষ অন্তরায় ছিলো। দীর্ঘ ১০-১২ বছর ঐ খালটি মরেগেছে কিছু অসাধু ব্যক্তিরা অবৈধ বন্ধোবস্ত নিয়ে বাঁধ ও ঘরবাড়ি তৈরি করে দখল করে আসছে। এ কারনে তিন কিলোমিটার এলাকাজুড়ে জলাবদ্ধতা তৈরি হয়। আমরা কোন কৃষি কাজ করতে পারিনা। এখোন বীজ করতে গেলে বীজতলা তলিয়ে যায়। আমাদের প্রায় ১ হাজার একর জমির কৃষি ফসল(ধান) পানিতে তলিয়ে আছে। আমরা এই অবৈধ দক্ষলদারদের অবৈধ বন্ধোবস্ত বাতিল সহ মরাখাল কাটার দাবি জানাই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) নাফিসা নাজ নীরা বলেন আজ মঙ্গলবার সকালে ০৪নং দশমিনা ইউনিয়নের সাধারন জনগনের পক্ষে ইউপি সদস্য জলাবদ্ধতা অপসারন, মরাখাল পুনঃ খনন ও অবৈধ বন্ধোবস্ত বাতিলের দাবিতে একটি স্মারকলিপি জমাদেন। আমি তাৎক্ষনিক সহকারী কমিশনার (ভুমি)ওয়াসিউজ্জামান চৌধূরীকে ঘটনা স্থল পর্যাবেক্ষনের জন্য পঠিয়েছি। দ্রæত সময়রে মধ্যে ব্যবস্থা গ্রহন করা হবে।

সরজমিন পরিদর্শন শেষে উপজেলা সহকারী কমিশনার(ভুমি) ওয়াসিউজ্জামান চৌধুরী জানান ৩ কিলোমিটার এলাকায় জলাবদ্ধতা দেখলাম এবং কৃষি ফসল ধান পনির নিচে। খাল খনন এখোন সম্ভব না তবে পানি নিস্কাশনের জন্য তৎক্ষনিক গ্রহন করা হয়েছে । কাগজপত্রাদী পর্যালোচনা করে দেখবো যদি খালের উপর অবৈধ বন্ধোবস্ত নিয়ে ঘরবাড়ি নির্মান করে জলাবদ্ধতা তৈরি করছে তা হলে ওই সকল ঘরবাড়ি অপসারন সহ বন্ধোবস্ত বাতিলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়কে অবহিত করবো ।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ