1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
দশমিনায় আখের বাম্পার ফলন আখ চাষিদের - dailynewsbangla
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন
শিরোনাম:
দৌলতপুরে অস্ত্র মামলার পলাতক আসামি র‌্যাবের হাতে গ্রেফতার মহাদেবপুর ও বদলগাছী‌তে ‌দিন ব‌্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনু‌ষ্টিত প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর শুভ উদ্ধোধন ও সমাপনী বোয়ালমারীতে দুই মাদক কারবারী আটক বোয়ালমারীতে প্রাণিসম্পদ সেবা দায়সারা আয়োজন বোয়ালমারীতে সরকারী অফিসে ঢুকে মারধর ভাংচুরের ঘটনায় দুই যুবকের নামে মামলা দৌলতপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রাণী প্রদর্শনীর উদ্বোধন প্রাণিসম্পদে নানামুখী আধুনিক সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতেই মেলার আয়োজন। -আকাশ কুমার কুন্ডু  কুষ্টিয়ায় পানিতে ডুবে শিশুসহ ৩ জনের মৃত্যু মহাদেবপুরে পূর্ব শত্রুুতার জের ধরে  বিষ প্রয়োগে চার বিঘা জমির ধান পুড়িয়ে দেয়ার অভিযোগ

দশমিনায় আখের বাম্পার ফলন আখ চাষিদের

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১

মোঃবেল্লাল হোসেন: পটুয়াখালী দশমিনায় আখের বাম্পার ফলন। দশমিনা উপজেলায় বিভিন্ন ইউনিয়নে সরজমিনে গিয়ে দেখা যায় আখ চাষিদের মধ্যে ভিন্ন মাত্রার আনন্দ প্রতিফলিত হচ্ছে। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় এবং কেতে পোকা মাকড়ের আক্রমন কম হওয়ায় আখের বাম্পার ফলন হয়েছে।

আখ বিক্রির উপযোগি হলেও নেই পাইকার। উপজেলার রনগোপালদির আখ চাষি মোঃশাহ আলম বলেন আমি এ বছর ঋন করে প্রতি বছরের ন্যায় এ বছর আমি ২একর জমিতে আখের চাষ করেছি আমার আখের ফলন ভালো হয়তো ৭-৮ দিনের মধ্যে আখ বিক্রি হয়ে যাবে এবং ঋন পরিশোধ করে লাভ হবে আশা করছি।

একই উপজেলায় বেতাগি সানকিপুর ইউনিয়নের কালু বলেন, আখ চাষ করে প্রতি বছরই লাভবান হই আশা করছি এ বছর আবহাওয়া অনুকূলে ছিলো এবং পোক-মাকড়ের উপদ্রোব তেমন ছিলোনা ফলন ভালো দামও ভালো পাবো। আখ চাষি ফোরকান, হালিম,আকন, রেজাউল, রাজ্জাক ও ইুলয়াস বলেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু জাফর আহম্মেদ এর সার্বিক তত্ত¡াবধনে এ বছর আখের সঠিক পরিচর্যা করতে সফল হয়েছি ফলন গত বছরের তুলনায় অনেক ভালো।

উপজেলা কৃষি অফিস থেকে সার কিটনাশক, পোক-মাকড় নিধন বিনামূল্যে সরবরাহ করেছে । উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু জাফর আহম্মেদ বলেন, এবছর গত বছরের তুলনায় আখ চাষে কৃষকের আগ্রহ ব্যাপক। উপজেলায় বিভিন্ন ইউনিয়নে প্রায় ৪৮০ ফার্মার ১শত ২৯ হেক্টর জমিতে আখ চাষ করেছে।

উপজেলা কৃষি অফিস থেকে আখ চাষিদের বিনা মূল্যে সার, কিটনাশক, পোকা-মাকড় নিধন সহ সর্বোপ্রকার সহায়তা প্রধান করা হয়েছে। আখ চাষিদের খোজ খবর নেয়ার জন্য এবং প্রয়োজনীয় সঠিক সময় সঠিক তথ্য সরবরাহ করার জন্য মাঠ পর্যায় কৃষি অফিস থেকে মাঠকর্মী কাজ করেছে। আমি আশা করি আখ চাষিরা দ্ধিগুন লাভ করতে পারবে আখ বিক্রি করে। এবং আগামী বছর আখ চাষে আরো চাষি এগিয়ে আসবে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ