ডেইলী নিউজ বাংলা ডেস্ক , আপলোডের সময় : মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২ , আজকের সময় : মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

কুষ্টিয়া দৌলতপুরে ৯ টি ইটভাটায় ২৯ লাখ জরিমানা আদায়

ডেইলি নিউজ বাংলা: কুষ্টিয়া দৌলতপুরে ৯ টি অবৈধ ইটভাটায় পরিবেশ অধিদফতর অভিযান চালিয়েছে। অভিযানে কাঠ পোড়ানোসহ বিভিন্ন অনিয়মের কারণে উপজেলার ২৬ টি ইটভাটার মধ্যে ৯ টি ইটভাটায় মোট ২৯ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

মঙ্গলবার দিনব্যাপী পরিবেশ আইন লংঘন করে ইটভাটা স্থাপন ও কাঠ পোড়ানোর দায়ে উপজেলার কোলদিয়াড় গ্রামে এমজিবি ব্রিকস্ কে ৪ লক্ষ টাকা, সাদিপুর গ্রামে এএলএলবি ব্রিকস্ কে ১ লক্ষ টাকা, এনএসআর ব্রিকস্ কে আড়াই লক্ষ টাকা, বিএন্ডবি ব্রিকস্ কে দেড় লক্ষ টাকা, স্বরুপপুরের এবিএস ব্রিকসএক ৪ লক্ষ টাকা, এসবিসি ব্রিকস কে ৩ লক্ষ টাকা, এনবিসি ব্রিকস্ কে ৫ লক্ষ টাকা, জয়রামপুরের এনএন্ডবি ব্রিকস্ কে ৫ লক্ষ টাকা এবং এমএমজে ব্রিকস্ কে ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়।

দৌলতপুর উপজেলায় এ অভিযান চালানো হয়। পরিবেশ অধিদফতর ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন এ অভিযান পরিচালনা করেন। তিনি বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ সংশোধিত ২০১৯ আইন অনুযায়ী এসব ভাটাকে জরিমানা করা হয়েছে। এসময় কুষ্টিয়া পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক আতাউর রহমান, সহকারী পরিচালক কমল কুমার বর্মনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

এ অভিযান অব্যাহত থাকবে বলে পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন। কুষ্টিয়া পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক আতাউর রহমান জানান, কুষ্টিয়া জেলায় মোট ১২৬টি ইটভাটা রয়েছে। যার মধ্যে মাত্র ১৮টি ইটভাটার বৈধ লাইসেন্স রয়েছে। কিন্তু এসব ইটভাটা দীর্ঘদিন ধরে আইন লঙ্ঘন করে দিনের পর দিন ভাটা পরিচালনা করে আসছে।