1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
দ্বাদশ সংসদ নির্বাচন ৪ জানুয়ারি - dailynewsbangla
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১০:৩৯ অপরাহ্ন
শিরোনাম:
মহাদেবপুরে মফস্বল সাংবাদিক ফোরামের উদ্যোগে শীতার্তদের  মাঝে শীতবস্ত্র বিতরণ মান্দায় আম বাগান থেকে ১৮ টি ককটেল উদ্ধার ভ্রাম্যমাণ আদালতের জেল, জরিমানা ও মুচলেকা বোয়ালমারীতে প্রধান শিক্ষক সভাপতির দ্বন্দ্বে বিপাকে শিক্ষার্থী শিক্ষক উত্তরবঙ্গে কোন জঙ্গি নাই : রাজশাহীতে কম্বল বিতরণ অনুষ্ঠানে র‍্যাব মহাপরিচালক ফের বিতর্কিত শিক্ষক ড. মোয়াজ্জেমকে নিয়ে সমস্যায় শিক্ষাবোর্ড মডেল স্কুল রাজশাহীতে দৈনিক গনমুক্তি পত্রিকার ৫০ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ভ্রাম্যমান আদালত বোয়ালমারীতে তিন ক্লিনিককে ৬০ হাজার টাকা জরিমানা বোয়ালমারীতে গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্টের চ্যাম্পিয়ন পৌরসভা একাদশ দৌলতপুরে ইজিবাইক চাপায় শিশু নিহত

দ্বাদশ সংসদ নির্বাচন ৪ জানুয়ারি

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৬ অক্টোবর, ২০২২
কাজী মোস্তফা রুমি,স্টাফ রিপোর্টার: আগামী জাতীয় সংসদ নির্বাচন ভোট গ্রহণের তারিখ চূড়ান্ত করেছেন ইসির নীতিনির্ধারকরা। ২০২৪ সালের ৪ জানুয়ারি বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আর এই ডেটলাইন সামনে রেখেই নির্বাচন আয়োজনের সব রকম কর্মযজ্ঞ চালাচ্ছেন ইসির কর্মকর্তারা।
সংবিধানের ৭২(৩) অনুচ্ছেদ অনুযায়ী, সংসদের মেয়াদ প্রথম বৈঠকের দিন থেকে পাঁচ বছর। একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৮ সালের ৩০ ডিসেম্বর। ২০১৯ সালের ৩০ জানুয়ারি এই সংসদের প্রথম বৈঠক বসে। অর্থাৎ ২০২৪ সালের ২৯ জানুয়ারি বর্তমান সংসদের মেয়াদ শেষ হবে।
আর ১২৩(৩)ক অনুচ্ছেদ অনুযায়ী, ২৯ নভেম্বর থেকে ২৯ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। সংবিধান অনুযায়ী, বর্তমান সংসদ বহাল রেখেই পরবর্তী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।
গত মাসে দ্বাদশ সংসদ নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করে ইসি। সে অনুযায়ী আগামী বছরের শেষ অথবা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হওয়ার কথা ছিল। তবে রোডম্যাপে নির্বাচনের এই সময়সীমা ঘোষণা করেই বসে নেই কমিশন। এরই মধ্যে ভোট গ্রহণের তারিখও চূড়ান্ত করা হয়েছে। ২০২৪ সালের ৪ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠানের সব রকম প্রস্তুতি নিতে কমিশনের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।
নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক ও সুন্দর নির্বাচন আয়োজন করাই আমাদের লক্ষ্য। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রয়োজন, বিশেষ করে রাজনৈতিক দলগুলোর।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ