ডেইলী নিউজ বাংলা ডেস্ক , আপলোডের সময় : বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২ , আজকের সময় : সোমবার, ৬ মে, ২০২৪

ব্রাহ্মণবাড়িয়ায়  আমণ আবাদে ব্যস্ত কৃষক

মোঃ আশিকুর রহমান রনি

ব্রাহ্মণবাড়িয়া (আশুগঞ্জ) প্রতিনিধি বোরোতে বাম্পার ফলনের পর ব্রাহ্মণবাড়িয়া জেলার কৃষকেরা এখন রোপা আমন ধানের চারা রোপণে ব্যস্ত সময় পার করছে । জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায় , জেলার ৯টি উপজেলায় চলতি মৌসুমে উচ্চ ফলনশীল জাতের হাইব্রিড , ও স্থানীয় জাতের সহ মোট ৫১ হাজার ৪৭০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয় ।  আষাঢ় ও শ্রাবণ মাসের প্রথম সপ্তাহে তুলনামূলক কম বৃষ্টি হওয়ায় সেচ ব্যবস্থার মাধ্যমে অনেক কৃষকগণ আমন এর চারা রোপণ করেছে ।
তবে কয়েক দিনের বৃষ্টিতে সব জমিতে পানি জমে থাকায় কৃষকের হাল চাষ করে এখন আমনের চারা রোপণে ব্যস্ত সময় পার করছে । ইতিমধ্যে চারা রোপণ সম্পন্ন হয়েছে শতভাগ ।
সরজমিনে বিভিন্ন উপজেলা এলাকার  মাঠ ঘুরে কয়েকজন কৃষকের সাথে কথা হলে তারা বলেন , বৃষ্টির পানিতে জমি তৈরির পর আমরা রুপা আমন ধানের চারা রোপন করছি । বৃষ্টির পানিতে রুপনকৃত চালায় ধানের ফলন ভালো হয় । এতে তেমন কোনো ঝামেলা পোহাতে হয় না ।
এ বছর  ব্রাহ্মণবাড়িয়া সদরে ৯ হাজার ৭৮৫  , সরাইল ৭হাজার ১১৫ , কসবা ১০হাজার ৮২৫  , নবীনগর ৬ হাজার ২২৫ , বাঞ্ছারামপুর ৪শত ৯৫ , নাসিরনগর ৪হাজার ২৩৫ , আখাউড়া ৩হাজার ৮৯০ , আশুগঞ্জ ৩হাজার ৫৪০ , বিজয়নগর ৫ হাজার ৩৬০ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ।
 এ ব্যাপারে জেলা কৃষি অফিসের উপর পরিচালক সুশান্ত সাহা বলেন মোট লক্ষ মাত্রা র চেয়ে প্রায় ৩হাজার ৫শত হেক্টর জমিতে ধান বেশি রোপন হয়েছে । প্রয়োজনীয় সার ও কীটনাশক ব্যবহারে ব্লক সুপারভাইজাররা  কৃষকদের দিক নির্দেশনা দিচ্ছেন। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর  লক্ষ্যমাত্রা চেয়ে বেশী ধান আবাদ হবে ।