ডেইলী নিউজ বাংলা ডেস্ক , আপলোডের সময় : বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৩ , আজকের সময় : শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

গোদাগাড়ীতে পদ্মার তীর থেকে বালু উত্তোলনের দায়ে ছয় লক্ষ টাকা জরিমানা

রাজশাহী ব্যুরোঃ রাজশাহীর গোদাগাড়ীতে পদ্মা নদীর তীর থেকে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনের দায়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ছয় লক্ষ টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন। গত মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারী) দুপুর ২.০০ টায় এই অভিযান পরিচালনা করেন গোদাগাড়ী সহকারি কমিশনার (ভুমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মোঃ সবুজ হাসান।

এসময় সেখানে দ্বায়িত্বে থাকা চারজনকে গ্রেফতার করে মাটিকাটা তিনটি এক্সেভেটর (ভেকু মেশিন), পাঁচটি ট্রাক্টর জব্দ করেন। পরে আকটকৃতদের বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ (গ) ধারা লঙ্ঘনে ১৫(১) ধারায় শাস্তি দেওয়া হয়। অপরদিকে ঐ বালু মহালের ইজারা পাওয়া মেসার্স উম্মে রোমান এন্টারপ্রাইজকে ছয় লক্ষ টাকা অনাদায়ে ৩ মাসের জেল জরিমানা করা হয়।
উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারী দৈনিক গনমুক্তি পত্রিকায় ঐ বালু মহালের নানা অনিয়ম দুর্নীতি নিয়ে নিউজ করা হয়। সেই নিউজের শিরোনাম হয়েছিল “রাজশাহী গোদাগাড়ীতে পদ্মা পাড়ের ফসলি জমির মাটি যাচ্ছে ইট ভাটায়”। এরপর নিউজটি গোদাগাড়ী উপজেলা প্রশাসনের দৃষ্টিগোচর হয়। এরপর ১৪ ফেব্রুয়ারী দুপুরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান দেওয়া হয়। নিউজের সত্যতা পেলে ভ্রাম্যমাণ আদালত করে এই জরিমানা করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারি এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মোঃ সবুজ হাসানের সাথে কথা বললে তিনি জানান, আমরা বিভিন্ন দাপ্তরিক কাজে ব্যাস্ত থাকি, এই সুযোগটাকে কাজে লাগিয়ে এই বালু মহালের ইজারাদার অসৎ উদ্দেশ্য অবৈধভাবে পদ্মার তীর থেকে মাটি ও বালু উত্তোলন করছিল। পত্রিকায় সংবাদ প্রকাশ হলে বিষয়টি আমাদের নজরে আসে। এরপর আমরা বালু মহালে উপস্থিত হয়ে সংবাদের সত্যতা পাই। এরপর আইনের মাধ্যমে তাদের শাস্তি ও জরিমানা করা হয়েছে। আগামীতে এরকম অনিয়ম করলে আবারও আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট সোঃ সবুজ হাসান ।