1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
বাঘায় শেষ হয়েছে শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা - dailynewsbangla
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:০৯ অপরাহ্ন
শিরোনাম:
মহাদেবপুরে ১২ দফার দাবিতে বাসদের প্রতিবাদ সভা ও স্মারকলিপি প্রদান  দশমিনা উপজেলা পরিষদ নির্বাচনের চেয়াম্যান পদে তিন প্রার্থী হাড্ডাহাড্ডি ভোট যুদ্ধে বরেন্দ্রঅঞ্চলে সিন্ডিকেটের দখলে ধানের বাজার উৎপাদন খরচ ফেরত পাচ্ছেন না চাষীরা ভেড়ামারায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে নগদ অর্থ সহায়তা খাদ্য সামগ্রী ও বস্ত্র  বিতরণ উপজেলা নির্বাচন বর্জন কার্যক্রম বেগবান করার লক্ষ্যে বিশেষ প্রতিনিধি সভা অনুষ্ঠিত মানবিক ও সমাজ সেবায় ইশরাত জাহান কুইনের প্রধান লক্ষ্য মহাদেবপুরে বোরো ধান,চাল ও গম সংগ্রহের উদ্বোধন  ১৯৩ বোতল ফেন্সিডিলসহ ৫ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২ দশমিনায় চেয়ারম্যান প্রার্থীর সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা দশমিনায় এক দিনের প্রশিক্ষণ কর্মশালা

বাঘায় শেষ হয়েছে শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩

রাজশাহী ব্যুরো: প্রতিবছরের ন্যয় এবারও রাজশাহীর বাঘাতে অনুষ্ঠিত হয়েছে শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ মেলা ২০২৩। গত বৃহস্পতিবার (১১ অক্টোবর) উপজেলার গড়গড়ি ইউনিয়নের ব্যাংগাড়ি গ্রামে (পদ্মাপাড়) ইউপি চেয়ারম্যান রবিউল ইসলামের আয়োজনে এই মেলাটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী আলহাজ্ব শাহরিয়ার আলম এমপি।

তবে এই মেলাটির সবচেয় জনপ্রিয় খেলা হচ্ছে নৌকা বাইচ। প্রতিবছর ব্যাংগাড়ি গ্রামের পদ্মাপাড়ে এই মেলা অনুষ্ঠিত হয়। মেলায় তিন দিন ব্যাপী এই খেলাটিতে ৫ টি দল অংশ গ্রহন করে এবং দুইটি ক্যাটাগরিতে সাজানো হয়। দলগুলো হলো, ১। গোপালগঞ্জ টুঙ্গিপাড়া থেকে আগত ভাইবোন স্বপ্নতরী। এই দলের মালিক বাঘার ব্যাংগাড়ি গ্রামের শাহ আলম, ২। মাগুরা থেকে আগত ময়ূরপঙ্খি। এই দলের মালিক আশরাফপুর গ্রামের শহিদুল ইসলাম ৩। ঝিনাইদহ থেকে আগত মানিকতরী। এই দলের মালিক মোঃ হুসায়ুন, ৪। কুষ্টিয়া দাদাপুর থেকে আগত সোনারতরী একাত্তর। এই দলের মালিক লালপুর দুরদুরিয়া গ্রামের আরিফুল ইসলাম, ৫। শাহজাদপুর থেকে আগত সোনারতরী। এই দলের মালিক বাঘার খায়েরহাট গ্রামের মন্জুরুল ইসলাম বুদু।
মেলার শেষদিন অর্থাৎ শনিবার (১৪অক্টোবর) ফাইনাল খেলায় ৭৫ হাত নৌকায় চ্যাম্পিয়ন হয় সুদুর গোপালগঞ্জ টুঙ্গিপাড়া থেকে আগত ভাইবোন স্বপ্নতরী এবং রানার্সআপ হয়েছে ঝিনাইদহ থেকে আগত মানিকতরী। অপরদিকে ৭০ হাত নৌকায় চ্যাম্পিয়ন হয়েছে মাগুরা থেকে আগত ময়ূরপঙ্খি। রানার্সআপ হয়েছে কুষ্টিয়ার দাদাপুর থেকে আগত সোনারতরী ৭১। এসময় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রতিমন্ত্রী আলহাজ্ব শাহরিয়ার আলম এমপি।
পুরষ্কার বিতরণ শেষে শাহরিয়ার আলম এমপি বলেন, এই নৌকা বাইচ খেলা শত বছরের অধিক ঐতিহ্যবাহী খেলা। এই খেলাটি ছোট বড়, নারী পুরুষ সবাই উপভোগ করে থাকেন। আজকে এই মেলাটি এতসুন্দর ভাবে করতে পেরেছি শুধু আপনাদের সহযোগিতার কারনে। এই সরকার জনবান্ধব সরকার। এই সরকার উন্নয়নের সরকার। আগামী নির্বাচনেও আওয়ামী লীগকে আবারও ভোট দিয়ে জয়যুক্ত করতে হবে। তানাহলে দেশ আবারও মুখথুবড়ে পড়বে। সবশেষে সকলের সুস্বাস্থ্য কামনা করে সংক্ষিপ্ত বক্তব্য শেষ করেন।
এসময় উপস্থিত ছিলেন, বাঘা উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার, চকরাজাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বাবুল দেওয়ান, মনিগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোঃ রকুনুজ্জামান রেন্টু, গড়গড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ আনিসুর রহমান, মেলা কমিটির সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খাজা, নৌকা বাইচ মেলা সমন্বয়কারি মোঃ রফিকুল ইসলাম। এছাড়াও স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ