ডেইলী নিউজ বাংলা ডেস্ক , আপলোডের সময় : সোমবার, ১৫ মার্চ, ২০২১ , আজকের সময় : রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪

পটুয়াখালীতে উদযাপন করা হলো বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২১

পটুয়াখালীতে উদযাপন করা হলো বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২১


শম্ভু সাহা, পটুয়াখালী: বিশ্বজুড়ে পালিত হচ্ছে ভোক্তা-অধিকার দিবস। প্রতিবারের মতো এবারও বাংলাদেশে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উদ্যোগে দিবসটি পালন করা হচ্ছে। এবারের প্রতিপাদ্য- ‘মুজিববর্ষে শপথ করি, প্লাস্টিক দূষণ রোধ করি’। প্রতিবারের ন্যায় এবারও পটুয়াখালীতে উদযাপন করা হচ্ছে বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২১। ১৫/০৩/২০২১ তারিখ সোমবার দিবসটির উদযাপন উপলক্ষে ‘মুজিব বর্ষে শপথ করি-প্লাস্টিক দূষণ রোধ করি’ প্রতিপাদ্যে পটুয়াখালী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জনগণকে অধিকতর সচেতন করার উদ্দেশ্যে এই দিবসটি পালন করা হয়ে থাকে। ১৯৬২ সালের এই দিনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি কংগ্রেসে ভোক্তার স্বার্থ রক্ষার বিষয়ে বক্তৃতা দেন। ভোক্তার চারটি অধিকার সম্বন্ধে তিনি আলোকপাত করেন। এগুলো হলো- নিরাপত্তার অধিকার, তথ্যপ্রাপ্তির অধিকার, পছন্দের অধিকার এবং অভিযোগ প্রদানের অধিকার।

১৯৮৫ সালে জাতিসংঘ কেনেডি বর্ণিত চারটি মৌলিক অধিকারকে আরও বিস্তৃত করে অতিরিক্ত আরও আটটি মৌলিক অধিকার সংযুক্ত করে। কেনেডির ভাষণের দিনকে স্মরণীয় করে রাখতে দিনটিকে বিশ্ব ভোক্তা অধিকার দিবস হিসাবে বৈশ্বিকভাবে পালন করা হয়। পটুয়াখালীতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী।

সভায় আরও উপস্থিত ছিলেন সরদার আব্দুর রশিদ, সভাপতি, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), পটুয়াখালী; ফরহাদ জামান বাদল, সিনিয়র সহ-সভাপতি, চেম্বার অব কমার্স, পটুয়াখালী; স্বপন ব্যানার্জি, সভাপতি, প্রেসক্লাব; মেয়রের প্রতিনিধি, সিভিল সার্জনের প্রতিনিধি, ব্যবসায়ী সমিতির প্রতিনিধি, সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাবৃন্দ সহ অন্যান্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন জনাব মােহাম্মদ সেলিম, সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, পটুয়াখালী এবং সভাপতিত্ব করেন জনাব মোঃ হুমায়ূন কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)।