ডেইলী নিউজ বাংলা ডেস্ক , আপলোডের সময় : বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১ , আজকের সময় : রবিবার, ৫ মে, ২০২৪

সৈয়দপুরে জলাবদ্ধতা নিরসনে ড্রেন পরিষ্কারে পৌরসভার কার্যকর উদ্যোগ

রেজা মাহমুদ,সৈয়দপুর: গত বছরের জলাবদ্ধতার তিক্ত অভিজ্ঞতা থেকে এ বছর বর্ষা মৌসুমের আগেই ড্রেনেজ ব্যবস্থা উন্নতির কাজ শুরু করেছে নীলফামারীর সৈয়দপুর পৌর প্রশাসন। এ জন্য নব নির্বাচিত মেয়র রাফিকা আকতার জাহানসহ পৌর পরিষদকে সাধুবাদ জানিয়েছেন পৌরবাসী।

পৌরবাসীর জন্য সবচেয়ে বড় অভিশাপ হচ্ছে ড্রেনেজব্যবস্থা। কেননা পৌর এলাকায় যেসব ড্রেন নির্মাণ করা হয়েছে সেগুলো নিয়মিত পরিষ্কারে দীর্ঘদিন ধরে তেমন কোনো তৎপরতা চোখে পড়েনি। এতে বন্ধ হয়ে যায় পানিনিষ্কাশন পথগুলো। ত্রুটি রয়েছে বর্জ্য ব্যবস্থাপনাতেও।

ফলে প্রতি বছর বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টি হলেই পানিতে ডুবে যায় রাস্তাঘাট। সৃষ্টি হয় ভয়াবহ জলাবদ্ধতা। গত বছর পরিস্থিতি আরো ভয়াবহ আকার ধারণ করে। সেসময় বৃষ্টির কারণে শহরে যে জলাবদ্ধতারসৃষ্টি হয়েছিল তা ভেবে এ বছরও শংকিত হয়ে পড়ে পৌরবাসী।কিন্তু তাদের সে শংকা দুর করে নব নির্বাচিত মেয়র রাফিকা আকতার জাহান দায়িত্ব নিয়েই অগ্রাধিকার ভিত্তিতে গত সপ্তাহে ড্রেন পরিস্কার কার্যক্রম উদ্বোধন করেন।

এর পর থেকে পুরোদমে চলছে ছোট-বড় সব ড্রেন পরিস্কারের কাজ। এতে
পৌরবাসীরা বলছেন, ড্রেনেজ সমস্যা দ্রুত কাটিয়ে উঠতে পারলে আসন্ন বর্ষা মৌসুমে হয়ত জলাবদ্ধতার ভয়াবহতা থেকে রক্ষা পাওয়া যাবে। সৈয়দপুরের সিনিয়র সাংবাদিক নজরুল ইসলাম বলেন, বর্ষা মৌসুমের আগে পৌর পরিষদ ড্রেনগুলো পরিস্কারের যে উদ্যোগ নিয়েছে সত্যিই তা প্রশংসার দাবি রাখে।

তবে পরিস্কারের পর আবর্জনা ফেলে যাতে আবার নিস্কাশন পথ বন্ধ না হয় সেজন্য আমদেরকেও সচেতন হতে হবে। পৌরমেয়র রাফিকা আকতার জাহান বলেন, বিগত বছরগুলোর মত যাতে শহর জুড়ে জলাবদ্ধতার সৃষ্টি না হয় সে জন্য দায়িত্ব নিয়েই ড্রেন পরিস্ককার কাজে হাত দিয়েছি। তিনি ড্রেনে আবর্জনা না ফেলার জন্য পৌরবাসীরদের অনুরোধ জানান। যাতে তাদেরকেই এর খেসারত দিতে না হ