1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
করোল্লা চাষে ব্যস্ত কৃষকেরা - dailynewsbangla
সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন
শিরোনাম:
বগুড়া সান্তাহারে এক বৃদ্ধের লাশ উদ্ধার বগুড়ায় ঔষধ ব্যবসায়ীদের প্রতীকি ধর্মঘট পালন নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন  বগুড়া আদমদীঘিতে সড়ক দুর্ঘটনায় এক মোটরসাইকেল আরোহীদিন মৃত্যু   কৃষকদের সমাবেশ ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ দশমিনায় অবসরপ্রাপ্ত সেনা সদস্যের গলায় ফাঁস দিয়ে আত্ম হত্যা ভিকটিম উদ্ধারপূর্বক মূল অপহরণকারীকে গ্রেফতার করেছে র‌্যাব-১২ বগুড়া আদমদীঘিতে প্রচন্ড তাপদাহে  বেড়েছে ঠান্ডা পানী গ্লুকোজ ও ডাবের দাম  বোয়ালমারীতে ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু  বের হচ্ছে থলের বিড়াল, প্রকাশ হচ্ছে রুয়েট কর্মকর্তার নানা জালিয়াতি

করোল্লা চাষে ব্যস্ত কৃষকেরা

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০
করোল্লা ক্ষেতে ঘাস বা আগাছা পরিস্কার করে রাখতে ব্যস্ত গোয়ালন্দের কৃষকেরা।

(রাজবাড়ী) প্রতিনিধি: রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার এবার অধিক ফলন ও লাভের আশায় আগে বাগেই হাইব্রিড করোল্লা চাষে ব্যস্ত সময় পার করছে গোয়ালন্দের কৃষকেরা। জানা যায় যে,আমাদের দেশাল উচতার চেয়ে অনেক বেশি ফলন হয়ে থাকে হাইব্রিড করোল্লা। সে জন্য এবার হাইব্রিড করোল্লা নিযে বেশি ব্যস্ত সময় পার করছে কৃষকেরা।

এই হাইব্রিড করোল্লা আরেকটা বড় কারন হলো জমি থেকে বন্যার পানি চলে যাওয়ার সাথে সাথে সেই জমি কোন রকম আবাদ করে সে খানে বীজ রোপন করা যায়। কোন রকম এই হাইব্রিড করোল্লা বীজ নষ্ট হওয়ার সম্বনা খুবি কম। হাইব্রিড করোল্লা ক্ষেত কে অধিক পরিচর্যা করছে সেখানকার কৃষকেরা দেখতে অনেক সুন্দর লাগছে সবুজে ঘিরা হাইব্রিড করোল ক্ষেত তাহা বাতাসের সাথে দোল খাচ্ছে। কৃষক বাবুল শেখ বলেন, হাইব্রিড করোল্লা ক্ষেতটা মধ্যে কোন রকম ঘাস বা আগাছা থাকলে হাইব্রিড করোল্লার গাছ গুলো বড় হতে পারবে না সে জন্য ক্ষেত সব সময় পরিস্কার করে রাখতে হবে সময় মত সার ঔষধ দিতে হবে।

তা ছাড়া আমাদের দেশে যত ধরনের উচতা আছে তার মধ্যে হাইব্রিড করোল্লা ফলন সব চেয়ে বেশি এবং ক্ষেতে অনেক সুস্বাধ। জমির মালিক সবদুল বলেন, বন্যার কারনে অনেক দেরি হয়ে গেছে আমাদের জমি আবাদ করতে। আমার জমিটা অনেক উঁচু জমি থেকে বন্যার পানি চলে যাওয়ার কিছু দিন পরেই আমি ১বিঘা ২কাটা জমিতে হাইব্রিড করোল্লা আবাদ করেছি অধিক ফলন ও অধিক লাভের আশায়।

এই জাতের হাইব্রিড করোল্লা চাষে খরচ কম লাভ বেশি । এ বছরে আমার হাইব্রিড করোল্লার বাম্পার ফলন হবে বলে আমি আশা বাদী। গোয়ালন্দ উপজেলা কৃষি অফিসার মো. রকিবুল ইসলাম জানান, এ বছরে কেবল মাত্র শুরু ১৫ হেক্টর জমিতে সকল প্রকার সবজি চাষ হয়েছে। পর্যায়ক্রমে আরো অনেক সবজি চাষ হবে ।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ