1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
দৌলতপুরে বিষ দিয়ে টমেটো পাকানোর দায়ে জরিমানা - dailynewsbangla
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০১ পূর্বাহ্ন
শিরোনাম:
নওগাঁয় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত উপজেলা প্রশাসনের উদ্যেগে মহান একুশে ফেব্রæয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদয্াপন পুঠিয়ায় চুরির অপবাদ দেওয়ায় নৈশ্য প্রহরীর আত্মহত্যা  দৌলতপুরে পি,এস,এস মাঃ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত রাজশাহীর গোদাগাড়ীতে তদন্ত ছাড়াই মামলা নিয়ে বিপাকে পুলিশ দৌলতপুরে শরীফ বিশ্বাস সহ ৩ সাংবাদিকের উপর হামলার প্রতিবাদে সাংবাদিকদের মানববন্ধন বোয়ালমারীতে মাদকসহ গ্রেপ্তার দুই র‌্যাব-৫ এর হাতে ডলফিন এনজিও‘র মালিক আব্দুর রাজ্জাকসহ ৬ জন আটক দশমিনায় এসআইয়ের বিরুদ্ধে ঘুষ দাবির অভিযোগ সাংবাদিকের স্ত্রীর দুর্নীতি রোধে ভুমি অফিসে আইডি কার্ড বিতরণ

দৌলতপুরে বিষ দিয়ে টমেটো পাকানোর দায়ে জরিমানা

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধিঃ কুষ্টিয়ার দৌলতপুর তেকালা গ্রামে রাসায়নিক পদার্থ মিশিয়ে কাঁচা টমেটো পাকানোর দায়ে এক কৃষককে জরিমানা করেন ভ্রাম্যমান আদালত।
মঙ্গল বার (৬ডিসেম্বর) বিকেল ৫ টার সময় ভোক্তা অধিকার সংরক্ষন আইন ২০০৯ এর ৪২ ধারায় ওই কৃষকের নিকট থেকে ৩০ (ত্রিশ) হাজার টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমান আদালত।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল জব্বার। তিনি বলেন দৌলতপুর উপজেলার তেকালা গ্রামে কাঁচা টমেটোতে রাসায়নিক পদার্থ মেশানো হচ্ছে দ্রুত পাকানোর জন্য। এমন তথ্যের ভিত্তিতে ভ্রাম্যমান আদলত পরিচালনা করে তেকালা গ্রামের বিল্লাল হোসেন নামের এক কৃষককে ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এবং জব্দকৃত প্রায় একশ মন টমেটো ধ্বংশ করা হয়। তবে জনসার্থে এ ধরনের ভ্রাম্যমান আদালত অব্যহত থাকবে।

বিল্লাল হোসেন তেকালা পশ্চিম পাড়ার কামরুল ইসলামের ছেলে। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, টমেটো পাকানো হচ্ছে বিষাক্ত রাসায়নিক দিয়ে। মশার ওষুধের মতোই রাসায়নিক স্প্রে করা হচ্ছে সবুজ টমেটোর গায়ে। পাকানো হয় গার্ডেন, রাইডার বিষাক্ত ক্যামিকেল দিয়ে তবে রঙিন এ রাসায়নিক পদার্থ ব্যবহার হচ্ছে টমেটোকে রঙিন করে তুলতে। তিন দিনের মতো সময় লাগে এ টমেটো পাকাতে। টমেটো লাল হয়ে যায়। এরপর সারা দেশের বাজারগুলোতেই পাওয়া যায় এ টমেটো। অতিরিক্ত দামে বিক্রির আশায় রাসায়নিক পদার্থ টমেটোতে মেশানো হচ্ছে পাকানোর জন্যে। এখান থেকে দেশের বিভিন্ন বাজারে সবচেয়ে বেশি টমেটো যায়। স্বাভাবিকভাবে টমেটো পাকতে অনেক সময় লাগে। দিনে দুপুরে প্রকাশ্যেই চলছে এই অবৈধ প্রক্রিয়ায় টমেটো পাকানো।

দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার সামসুল আরেফিন সুলভ জানান, শীতকালীন এই সব্জি যেমন ফলের মতো খাওয়া যায়, তেমনি সব্জি হিসেবেও বিপুল জনপ্রিয়। এটি খেতে যেমন ভাল তেমন প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ ও আয়রন থাকায় শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায় এবং এতে আপেলের সমপরিমাণ ভিটামিন পাওয়া যায়। তবে মানবদেহের অনুপযোগী এসব রাসায়নিক পদার্থ টমেটোতে মেশানো হচ্ছে পাকানোর জন্যে। যেসব রাসায়নিক দেহে প্রবেশ করলে দ্রুততম সময়ের মধ্যে মানুষের হৃদরোগ, কিডনি ও লিভার সমস্যা হতে পারে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ