1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily NewsBangla : Daily NewsBangla
সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ০৭:১৫ পূর্বাহ্ন
শিরোনাম:
দূর্গোৎসব উপলক্ষ্যে মন্ডপে আফিল উদ্দিন এমপি’র নগদ সহযোগিতা বিলুপ্তির পথে লাঙ্গলের হাল সাপাহারে শেখ রাসেলের জন্মদিন পালন অষ্টম শ্রেণির ছাত্রীকে ধর্ষণের দায়ে ফায়ার সার্ভিসের ফায়ারম্যান আটক ইউপি সদস্য কওছার আলীর ঘেরের পাড়ে গাঁজার  চাষ বাউল সম্রাট ফকির লালন শাহ্ এর ১৩০ তম তিরোধান দিবসের সকল অনুষ্ঠান  স্থগিত করা হয়েছে। ত্রিশালে নারী নির্যাতন ও ধর্ষণের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিট পুলিশিং এর উদ্যোগে সমাবেশের দৌলতপুরে ফ্রি ব্লাড গ্রুপিং অনুষ্ঠিত নীলফামারীতে হাত বদলে সবজির দাম বাড়ছে দ্বিগুণ সালথায় বিট পুলিশিং ও নারী নির্যাতন এবং ধর্ষণ বিরোধী সমাবেশ অনুষ্ঠিত

মা ইলিশ সংরক্ষণে দশমিনায় সবধরনের মাছ ধরা বন্ধ

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০

দশমিনা (পটুয়াখালী) প্রতিনিধি: মা ইলিশ সংরক্ষণে মঙ্গলবার মধ্যরাত থেকে পটুয়াখালীর দশমিনার তেঁতুলিয়া-বুড়াগেীরাঙ্গসহ দেশের ইলিশ বিচরণের অভয়াশ্রমে সবধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ সময় ইলিশ পরিববহন, বিক্রয় ও মজুদ নিষিদ্ধ রয়েছে। এমন পরিস্থিতিতে কোনো জেলে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে নামলে তার বিরুদ্ধে মৎস্য সংরক্ষণ আইনে মামলাসহ জেল জরিমানার বিধান রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গতবছর থেকে ৬ দিন পিছিয়ে এবার ১৪ অক্টোবর থেকে মা ইলিশ সংরক্ষণে অভয়াশ্রমগুলোতে সবধরণের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। প্রজনন মৌসুমে মা ইলিশ সাগরের নোনা পানি ছেড়ে নদীর মিঠা পানিতে ডিম ছাড়তে ছুটে আসে। এই ২২ দিন জেলেরা নদীতে মাছ ধরা থেকে বিরত থাকলে তা ইলিশ প্রজননে বড়ধরনের সহায়ক ভূমিকা রাখবে।

নিষেধাজ্ঞা চলাকালে বিরত থাকা জেলেদের প্রণোদনা হিসেবে মাথাপিছু ২০ কেজি হারে চাল দেওয়া হবে। উপজলা মৎস্য কর্মকর্তা মো. মাহাবুব আলম তালুকদার জানান, উপজেলার নদীর ৫হাজার ৪শ’ ৭৭ জেলেকে এই ২২দিনের জন্য প্রণোদনা হিসেবে ২০কেজি হারে চাল দেওয়া হবে। তবে এ সময় কোনো জেলে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মাছ ধরতে নামলে তার বিরুদ্ধে মৎস্য সংরক্ষণ আইনে জেল জরিমানার বিধান রাখা হয়েছে।

নিষেধাজ্ঞা চলাকালে মা ইলিশ সংরক্ষণে এবং জেলেদের সতর্ক রাখতে কোস্টগার্ড, নৌপুলিশ, থানা পুলিশ, মৎস্যবিভাগ, প্রশাসন ও জনপ্রতিনিধিরা যৌথভাবে দায়িত্ব পালন করবেন। এই জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ