1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৪:১৮ পূর্বাহ্ন
শিরোনাম:
পদ্মা বহুমুখী সেতু পারাপারে টোল নির্ধারণ সরকারের। ট্রাকে নয়, ডিলারদের দোকানে মিলবে টিসিবির পণ্য। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ফিরেছেন বলেই দেশে গণতন্ত্র ফিরেছে : মেয়র লিটন দৌলতপুরে যুবলীগের ব্যানারে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত বাঘায় র‍্যাবের হাতে অস্ত্রসহ আটক ১ শেখ হাসিনার ৪২তম  স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ। টাঙ্গাইলের নাগরপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন। সখীপুরে সড়ক সংস্কার ও ছাত্রী উত্ত্যক্ত বন্ধের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন। টাঙ্গাইলে বছর না যেতেই ভেঙে ফেলতে হলো প্রধানমন্ত্রীর উপহারের ঘর। নাগরপুরে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ।

চরের মানুষের স্বাস্থ্যসেবা অধিকার অভিঞ্জতা এবং করনী” আঞ্চলিক মতবিনিময় সভা

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১২ জানুয়ারী, ২০২২

দশমিনা(পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালী দশমিনায় ন্যাশনাল চর অ্যালায়েন্স, সমুন্নয় ও দশমিনা চর অ্যালায়েন্স এর আয়োজনে বুধবার দুপুর ১২টায় উপজেলা কনফারেন্স হল রুমে ” চরের মানুষের স্বাস্থ্যসেবা অধিকারঃ অভিঞ্জতা এবং করনী ” আঞ্চলিক মতবিনিময় সভার আয়োজন করা করা হয়।

উক্ত সভায় উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডাঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আবদুল কাইয়ূম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান সমছুন্নাহার খান ডলি, উপজেলার বিভিন্ন চরাঞ্চলের লোক জন।

মোঃ মাহাবুব ধারাপাতের মাধ্যমে চরাঞ্চলের বসবাসকারি জনগেষ্টির স্বাস্থ্য, শিক্ষা ও কৃষি সেবা সম্পর্কে বিশদ ভাবে তুলে ধরেন। চরাঞ্চলের লোকদের বক্তব্যে তুলে আসে বর্তমান শিক্ষা ও স্বাস্থ্য সেবার মান, তারা বলেন কৃষি উৎপাদনে এগিয়ে চরাঞ্চলের মানুষ কিন্তু অনেকাংশে পিছিয়ে চিকিৎসা সেবায়।

উপজেলার ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য ওয়ালিউল ইসলাম বলেন, চরহদীতে প্রায় দুই থেকে আড়াই হাজার লোকের বসবাস সেখানের লোক জন স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত তাই সেখানে একটি স্বাস্থ্য সেবাকেন্দ্র একান্ত দরকার। বিচ্ছিন্ন দিপ শিক্ষা ব্যবস্থার জন্য স্কুল একান্ত দরকার।
চরবোরহান প্রতিনিধি মোঃ তৌফিক বলেন, এ চরে প্রায় ৪-৫ হাজার জনগোষ্ঠীর বসবাস।

দশমিনা উপজেলা থেকে চরের দূরত্ব ৪ কিঃ মিঃ নদী পথ স্বাস্থ্য সেবার জন্য স্বাস্থ কেন্দ্র ছাড়া অসহায়, এ কারনে গর্ভবতী মহিলারা প্রায় সময় মারা যায়, শিশুরা আক্রান্ত হয় বিভিন্ন রোগে। চরবোরহানের ইউপি সদস্য ইব্রাহিম বলেন, দশমিনা একটি নৌ এম্বুলেন্স আছে তাতে যা খরচ হয় তা বহন করা চরাঞ্চলের লোকদের পক্ষে সম্ভব না। এখানে বন্যা, সাইক্লোন সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে হয়।

এ এলাকার লোকজন সুচিকিৎসার অভাবে প্রায় সময় মৃত্যুর ঘটনা ঘটে।
চরশাহজালা এর প্রতিনিধি মোসাঃ রুবিনা বলেন, যাতায়াত ব্যবস্থা নেই খরচ বেশি, নারী ও শিশু স্বাস্থ্য ও শিক্ষা সেবাথেকে বেশি বঞ্চিত। চর হাদীর প্রতিনিধি পেয়ারা বেগম বলেন, চরে শিক্ষা ও স্বাস্থ্যের মান একেবারেই নগন্য। মান উন্নয়নে দ্রæত পদক্ষেপ নেয়ার আহবান জানান।

কেন্দ্রীয় কৃষক ফেডারেশনের সদস্য আবদুস ছত্তার বলেন, চরে বসবাস কারা কি আমাদের অন্যায়, আমরা চরে বসবাস করে কি সকল মৌলিক অধিকার থেকে বঞ্চিত হবো। আমরা কি বাঁচার স্বপ্ন দেখতে পারিনা সন্তানদের সুশিক্ষায় শিক্ষিত করারমস্বপ। আপনারা চরাঞ্চলের মানুষের দিকে একটু তাকান। ভোট আসলে তো বহু কথা বলেন এই নিরীহ লোকদের কথা ভাবুন। আমারা স্বাস্থ্যসেবা পেতে চাই এবং সন্তানদের সু-শিক্ষায় শিক্ষিত করতে চাই।

সিপিপি সদস্য জাফর তালুকদার বলেন, চরাঞ্চলের লোকজন শিক্ষা-স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত। এখানে দিন মজুর ও জেলে শ্রমিকের সংখ্যা বেশি। তিনি বলেন, এ সকল চরের স্বাস্থ্য সবার জন্য ক্লিনিক ও প্রকৃত শিক্ষাগ্রহনের জন্য স্কুল তৈরি করা জরুরি। চরে যাহারা বসবাস করে তারা বুজে চরের বসবাসে কত সমস্যা। অনুষ্ঠান সঞ্চালন করেন, পি এম রায়হান বাদল।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ