1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
বুধবার, ১৮ মে ২০২২, ১১:৫৯ অপরাহ্ন
শিরোনাম:
পদ্মা বহুমুখী সেতু পারাপারে টোল নির্ধারণ সরকারের। ট্রাকে নয়, ডিলারদের দোকানে মিলবে টিসিবির পণ্য। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ফিরেছেন বলেই দেশে গণতন্ত্র ফিরেছে : মেয়র লিটন দৌলতপুরে যুবলীগের ব্যানারে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত বাঘায় র‍্যাবের হাতে অস্ত্রসহ আটক ১ শেখ হাসিনার ৪২তম  স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ। টাঙ্গাইলের নাগরপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন। সখীপুরে সড়ক সংস্কার ও ছাত্রী উত্ত্যক্ত বন্ধের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন। টাঙ্গাইলে বছর না যেতেই ভেঙে ফেলতে হলো প্রধানমন্ত্রীর উপহারের ঘর। নাগরপুরে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ।

দশমিনায় হলুদে হলুদে কৃষকে মাঠ

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২

দশমিনা(পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালী দশমিনা উপজেলায় ছয়টি ইউনিয়নে বিস্তৃর্ন মাঠে দেখা যায় হলুদ আর হলুদ। সরিষা ফুলের মৌ মৌ গন্ধে চারিদিক ভরে গেছে উপজেলার ছয়টি ইউনিয়ন। সরিষা ফুলের সমারোহ ফসরের মাঠে ছড়াচ্ছে নান্দনিক স্যেন্দর্য আর সরিষা ফুলকে ঘিরে মৌমাছি ও প্রজাপতিরা মধু আহরনে ব্যস্ত।

দশমিনা উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্ত সূত্রে জানাযায়,২০২১-২২ অর্থ বছরের রাজস্ব খাতের অর্থায়নে প্রদর্শনীয় বাস্তবায় ও রবি মৌসুমে প্রনোদনার কর্মসূচির আওতায় ক্ষদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে সরিষা বারি-১৪ ও বিনা-৯ বীজ সহ সার বিতরন করা হয় । সরিষা চাষ লাভজনক হওয়ায় কৃষকেরা আগ্রহী হয়েছেন সরিষা চাষে।

১৩ জানুয়ারি উপজেলার বেতাগি, বহরমপুর,বাশঁবাড়ীয়,আলীপুর,দশমিনা ইউনিয়নের বিভিন্ন গ্রামে গিয়ে দেখা যায়, বিস্তৃর্ন মাঠে দু’চোখ যতদুর যায় হলুদ আর হলুদের সমারোহ। উপজেলার দশমিনার প্রান্তস মন্ডল জানান, গত বছর আমি ১হেক্টোর জমিতে সরিষা চাষ করে দ্ধিগুন লাভ করেছি এ বছর আমি প্রায় ৪হেক্টোর জমিতে সরিষা চাষ করেছি সরিষা গাছ ও ফুল ভালো হয়েছে সঠিক পরিচর্যা করলে আশানুরুপ ফলন পাওয়া যাবে এবং লাভের মুখ দেখতে পাবো।

অফিসের মামুন স্যার এসে বিভিন্ন পরামর্শ দিয়ে যান। কাটাখালীর কামাল আকন বলেন,আমি গত বছর সরিষা চাষ করে ভালো লাভ করেছি এতে সময় কম লাগে বারি-১৪ সরিষার বীজ রোপনের ৭০-৮০দিন লাগে আর সরিষার দানা হয় চারটি তাই ফলনও বেশি পাওয়া যায়। এ বছর আগের চেয়ে বেশি জমিতে সরিষা চাষ করেছি।

বীজ ও সার ও পরামর্শ অফিস থেকে লোাক এসে দিছে। গাছ ও ফুল ভালো ফলন ভালো হবে আশা করছি। পশ্চিম লক্ষীপুর গ্রামের চাষি, তপন সিকদার জানান, আমি এ বছর নতুন সরিষা চাষে উপজেলা কৃষি অফিস থেকে সরিষা বারি ১৪ বীজ এনে ১ হেক্টর জমিতে রোপন করেছি সার অফিস থেকে দিছে গাছ ও ফুল ভালো দেখা যায় আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফল পাওয়া যাবে।

বেতাগী ইউনিয়নের বেতাগী গ্রামের চাষি রফিক হাওলাদার বলেন, আমি কৃষি অফিস থেকে বিনা -১৪ সরিষা বীজ এনেছি প্রায় ১ হেক্টোর জমিতে চাষ করেছি তারা সার ও দিছে আমি কিটনাশক দিয়েছি তারা এসে খোজ খবর নেয় । আমার জমির সরিষার গাছ ও ফুল ভালোদেখায় ভালো ফলন আশা করি।

রনগোপালদীর কৃষক আঃ রাজ্জাক বলেন, গত বছরের তুলনায় এ বছর সরিষার গাছ ও ফুল দেখে বুজি দ্ধিগুন ফলন পাওয়া যাবে । বাজারে দামও বেশি পাবে আশা করছি। দশমিনা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু জাফর আহমেদ আজকের পত্রিকা প্রতিনিধিকে বলেন,তেল জাতীর ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধিও লক্ষে ৬টি ইউনিয়নে রবি মৌসুমে প্রনোদনার কর্মসূচির আওতায় ক্ষদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বারি-১৪ ও বারি-৯ সরিষা বীজ দেয়া হয়েছে।

মাঠ পর্যায় উপ-সহকারী কৃষি অফিসারগন কৃষকদেও সার্বক্ষনিক পরামর্শ দিয়েছেন। দশমিনা উপজেলায় ২ হেক্টোর জমিতে সরিষা চাষের চাহিদা দেয়া হয়েছে কিন্তু এ বছর ৮ হেক্টোর জমিতে সরিষা চাষ করা হয়েছে । কৃষকরা আগের তুলনায় অধিক আগ্রহ প্রকাশ করছেন।

সরিষা বারি-১৪ জীবন কাল ৭৫-৮০দিন এবং সরিষা বারি-৯ জীবন কাল ৮০-৯০ দিন । সরিষা বারি-১৪ ফরনে চারটি প্রোকোস্ট থাকে এতে ফলন
উপ-সহকারি আল-মামুন বলেন, দশমিনায় এবছর সরিষা চাষে কৃষকের আগ্রহ ব্যাপক গত বছরের তুলনায় এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় সরিষা গাছ ও ফুল ভালো দেখাযায় কৃষক ভালো ফলন পাবে আশা করছি।

 

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ