1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১:২৬ অপরাহ্ন
শিরোনাম:
সামিট এন্ড বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ডে রিয়েল এষ্টেট ক্যাটাগরিতে এমারজিং ডেভেলপার অফ দ্যা ইয়ার পদকপ্রাপ্ত হয়েছে রিয়েল ক্যাপিটা গ্রুপ বোয়ালমারীতে ৪৮ হাজার টাকা হাতিয়ে নিলো বিকাশ চক্র দশমিনায় খালে বিষ প্রয়োগ করে মাছ নিধোন করায় মানববন্ধন। ইনডেমনিটি অধ্যাদেশ : ইতিহাসের কলঙ্কিত অধ্যায়  ফরিদপুরে বিশ্ব নদী দিবস পালন বাবার লাশ বাড়িতে রেখে এস এসসি পরিক্ষা দিলো রানা প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা।  বোয়ালমারীতে দুর্গাপূজা উপলক্ষ্যে থানা পুলিশের মতবিনিময়সভা দশমিনায় নদী দিবস-২০২২ উদযাপন।  নিখোঁজের ২৯ দিনন পর এক নারী বোয়ালমারী থেকে উদ্ধার

নওগাঁয় বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবিতে গণসমাবেশ

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ মার্চ, ২০২২

মো.আককাস আলী,নওগাঁ: সরকার অনুমোদিত বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁ জেলার নওহাঁটা মোড় এলাকায় স্থাপনের দাবিতে মানববন্ধন ও গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার নওহাঁটার মোড়ে স্থানীয় শিক্ষক, শিক্ষার্থী ও নওগাঁবাসীর ব্যানারে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বলিহার কলেজের সাবেক অধ্যক্ষ আবু নাসেরের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, মহাদেবপুর উপজেলার ভীমপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রামপ্রসাদ ভদ্র, চেরাগপুর ইউপির চেয়ারম্যান শিবনাথ মিশ্র, ভীমপুর ইউপির সাবেক চেয়ারম্যান হাসান আলী মন্ডল, উত্তারাঞ্চল উন্নয়ন পরিষদ সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সুজনের সাধারণ সম্পাদক মাহমুদুন নবী বেলাল ও মোশাররফ হোসেন প্রমুখ।

মানববন্ধনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী-শিক্ষক, হেল্পলাইন হ্যালো নওগাঁর সদস্যরাসহ পাঁচ শতাধিক স্থানীয় বিভিন্ন শ্রেণীপেশার মানুষ অংশ নেন। এ সময় তাদের হাতে বিভিন্ন স্লোগান সম্বলিত ব্যানার দেখা যায়।

নওহাটা মোড়ে বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি তুলে ধরে মানববন্ধনে বক্তারা বলেন, নওগাঁর চৌমাসিয়া (নওহাটা) মোড় বিশ^বিদ্যালয় স্থাপনের সবচেয়ে যৌক্তিক স্থান। এই স্থানটি নওগাঁ শহরের খুব কাছাকাছি নয়, আবার শহর থেকে খুব দূরেও নয়। নওহাটা চৌমাশিয়া বাজারের পাশে প্রায় ৩০০ একর খাস জমি রয়েছে।

এই জমিগুলো সরকার নিজের হেফাজতে নিয়ে এখানে পাবলিক বিশ^বিদ্যালয় স্থাপন করলে সরকারের রাজস্ব খাত থেকে জমি অধিগ্রহণের খরচ অনেকাংশেই কমে যাবে। এছাড়া নওহাটা থেকে সড়ক পথে আশপাশের জেলা রাজশাহী, বগুড়া, জয়পুরহাটসহ বিভিন্ন জেলায় শিক্ষার্থী-শিক্ষকেরা সহজে যাতায়াত করতে পারবেন।

চেয়ারম্যান রামপ্রসাদ ভদ্র বলেন, ‘আমরা ইতোমধ্যে জানতে পেরেছি, নওগাঁ বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য নওগাঁ শহরের পাশর্^বর্তী দিঘলীর বিল ও নিয়ামতপুর উপজেলার ছাতড়ার বিল এলাকায় মন্ত্রনালয়ের একটি দল পরিদর্শন করে গেছে। কিন্তু ওই দুটি স্থানই অযৌক্তিক স্থান হবে। দিঘলীর বিলে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে নওগাঁ শহরের ওপর চাপ পড়বে।

আর ছাতড়া বিলে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে সেখানে যাতায়াতের যোগাযোগ ব্যবস্থা ভালো নয়। ছাতড়ার বিল সীমান্তবর্তী প্রত্যন্ত এলাকা। সেখানে বিশ^বিদ্যালয় হলে শিক্ষক-শিক্ষার্থীরা আধুনিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন। সেই তুলনায় নওহাটা মোড় হবে সবচেয়ে যৌক্তিক স্থান। এখানে সকল ধরণের সুযোগ-সুবিধা পাওয়া যাবে।

দেশের প্রতিটি জেলায় অন্তত একটি করে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিষয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী গত ২৮ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে প্রস্তাবিত ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁ আইন, ২০২২’ ও ‘ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইন, ২০২২’ খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়। এই দুুটি বিশ্ববিদ্যালয় হলে দেশে স্বায়িত্বশাসিত সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৫২। এছাড়া দেশে অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে ১০৮টি।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ