1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০১:৫১ পূর্বাহ্ন
শিরোনাম:
চীনের প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর চিঠি শিক্ষার্থীদের দিয়ে এসএসসি’র খাতা মূল্যায়ন :শিক্ষককে অব্যাহতি যার শরীরে সালথা-নগরকান্দার মাটি ও মানুষের গন্ধ আছে তাকেই নমিনেশন দিবেন শেখ হাসিনা—–মেজর (অবঃ) আতমা হালিম বোয়ালমারীতে চুরি করে মেহেগনী গাছ কর্তন মিল থেকে গাছ জব্দ চাঁদা না দেয়ায় সবজী চাষী কে মেরে মাথা ফাটিয়ে দিয়েছে বখাটেরা বোয়ালমারীতে ব্যবসায়ীকে কুপিয়ে জখম করার প্রতিবাদে এলাকাবাসীর বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে: প্রধানমন্ত্রী দশমিনা খেলাঘর সদস্যদের শপথ ও পরিচিতি সভা। দশমিনায় সামাজি সম্প্রীতী সমাবেশ অনুষ্ঠিত  মানবসেবা সংগঠনের পক্ষ থেকে জেলায় শ্রেষ্ট ইউএনও কে অভিনন্দন।

নীলফামারীতে আসছে ৬০ হাজার ডোজ করোনা ভ্যাকসিন, সকল প্রস্তুতি সম্পন্ন

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৭ জানুয়ারী, ২০২১

রেজা মাহমুদ,নীলফামারী জেলা প্রতিনিধি: আগামী সপ্তাহে প্রথম পর্যায়ের ৬০ হাজার ডোজ করোনা ভাইরাসের ভ্যাকসিন আসবে উত্তরের জেলা নীলফামারীতে। ডোজগুলো আসার আগেই স্বাস্থ্য বিভাগ তা সংরক্ষণের জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে। সারা দেশের ন্যায় ৮ ফেব্রুয়ারী থেকে একযোগে এজেলাতেও ভ্যাকসিন দেয়া হবে। ইতোমধ্যে এ ভ্যাকসিন যাদেরকে দেয়া হবে সে তালিকাও প্রস্তুত করছে জেলা স্বাস্থ্যবিভাগ। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নীলফামারী সদরসহ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে গুলোতে ভ্যাকসিনগুলো সংরক্ষণ করা হবে এবং ওই কেন্দ্রগুলোতে ভ্যাকসিন দেয়া হবে।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তারা ১৫ ক্যাটাগরির ভিত্তিতে একটি তালিকা করেছেন। তালিকায় রয়েছেন পেশাজীবী, বয়স্ক ও রোগীসহ প্রথম সারির করোনা যোদ্ধারা। প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত এসব কেন্দ্রে তালিকা অনুযায়ী ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এসব কেন্দ্রে ২জন করে উপসহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার, নার্স ও স্বেচ্ছাসেবক উপস্থিত থাকবেন। নীলফামারী সিভিল সার্জন জাহাঙ্গীর কবির জানান, করোনা ভ্যাকসিন সংরক্ষণে বাড়তি কোনও ঝামেলা পোহাতে হবে না। সংরক্ষনের জন্য যে তাপমাত্রার দরকার (২.৮ডিগ্রী সেলসিয়াস) তা যথেষ্ট রয়েছে।

বর্তমানে হাম-রুবেলা ভ্যাকসিন প্রয়োগ শেষের দিকে। আর করোনার ভ্যাকসিন সেই রেফ্রিজারেটরে রাখা হবে। পরবর্তীতে টিকার প্রাপ্যতা বৃদ্ধি পেলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরি জানান, জেলা স্বাস্থ্যবিভাগ সকল প্রস্তুতি গ্রহণ করেছে। স্থানীয় সংসদ সদস্যকে উপদেষ্টা করে ১৬ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির সভাপতি দায়িত্বে রয়েছি আমি ও সদস্য সচিব করা হয়েছে জেলা সিভিল সার্জন জাহাঙ্গীর কবির কে। এ কমিটি ভ্যাকসিন সংরক্ষণ ও প্রয়োগ কার্যক্রম তদারকি করবে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ