1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৪:৪৪ অপরাহ্ন
শিরোনাম:
যশোরের শার্শার নাভারণে জাতীয় সড়ক দিবস ২০২১ পালিত হয়েছে দশমিনায় ধর্ষনের অভিযোগে আটক ২ ময়মনসিংহে ১৪ কেজী গাঁজা ও ২০ গ্রাম হেরোইনসহ কুখ্যাত ব্যাবসায়ী রতন গ্রেফতার সংবাদ প্রকাশের পর শার্শায় ভিজিডির চাউল আত্বসাতের তদন্ত শুরু উপজেলা আওয়ামীলীগের বর্ধিত সভা শেখ রাসেল দিবসে রাসিকের বর্ণাঢ্য র‌্যালি ও ব্যাতিক্রমি আয়োজন ভাংগা থেকে র‍্যাবের হাতে ইয়াবাসহ বিকাশ প্রতারক চক্রের ২ সদস্য আটক শেখ রাসেল দিবস উদযাপন করলেন পটুয়াখালী মেয়র মহিউদ্দিন আহম্মেদ শার্শায় উপজেলা প্রসাশনের আয়োজনে শেখ রাসেলের জন্মদিন পালিত কমলগঞ্জে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে, আলোচনা সভা ও পুরুষ্কার বিতরনী অনুষ্টিত

সাপাহারে গমের বাম্পার ফলনের সম্ভাবনা

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারী, ২০২১
এ অঞ্চলে প্রায় সব ধরণের কৃষি পণ্য উৎপাদন হয়ে থাকে। তার মধ্যে অন্যতম হচ্ছে গম চাষ।

আবু বক্কার, সাপাহার (নওগাঁ) প্রতিনিধি : সারাদেশের কৃষি খাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে নওগাঁ জেলার সীমান্তবর্তী এলাকা সাপাহার উপজেলা। এ অঞ্চলে প্রায় সব ধরণের কৃষি পণ্য উৎপাদন হয়ে থাকে। তার মধ্যে অন্যতম হচ্ছে গম চাষ। এরই ধারাবাহিকতায় নওগাঁর সাপাহারে চলতি মৌসুমে গমের বাম্পার ফলনের আশা করছেন এলাকার গমচাষীরা। চলতি বছরে গত বছরের ন্যায় আবহাওয়া অনুকূলে থাকলে গমের ফলন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এ উপজেলায় গম চাষ হচ্ছে ৪ হাজার ৯ শত ৮০ হেক্টর জমিতে। প্রতি হেক্টরে গম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩.৫৫ মেট্রিক টন। প্রতি বিঘায় গড়ে ১৬মন হারে উৎপাদন হতে পারে। চলতি বছরে সরকারীভাবে আড়াই হাজার কৃষকে পূনর্বাসন ও ৬ শ জন কৃষককে প্রনোদনার আওতায় আনা হয়েছে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মজিুবর রহমান। তিনি আরো জানান, আবহাওয়ার অবনতি না ঘটলে এ বছরে গত বছরের তুলনায় গমের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে। এছাড়াও এলাকার গমচাষীদের সব রকম পরামর্শ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদদপ্তরের পক্ষ থেকে অব্যহত রয়েছে।

উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে জানা যায়, গমের দানা গুলো পরিপুষ্ট ও বড়ো আকারের তৈরী করনের লক্ষ্যে জিংক গ্রুপের কীটনাশক ব্যাবহার করা হচ্ছে। এছাড়াও জমিতে সেচ প্রদান সহ উড়ানী পোকার আক্রমন রক্ষার্থে পরিচর্যা চালিয়ে যাচ্ছেন গমচাষীরা।

এলাকার একাধিক গমচাষী জানান,বুকভরা আশা নিয়ে গমের পরিচর্যা করছেন গমচাষীরা। এ অঞ্চলে গত বছরে গমের বাম্পার ফলন হয়েছে। এ বছরে ঝড় বৃষ্টি না হলে এবং আবহাওয়া অনুকূলে থাকলে গত বছরের ন্যায় গমের বাম্পার ফলন হতে পারে। চলতি মৌসুমে আবহাওয়ার অবনতি না হলে এবং ঝড় বৃষ্টি না হলে এ উপজেলায় গমের বাম্পার ফলন হবে বলে আশা করছেন এলাকার গম চাষীরা।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ