1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
দৌলতপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত - dailynewsbangla
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৬ অপরাহ্ন
শিরোনাম:
আর্ন্তজাতিক মানবাধিকার আইনী সহায়তাকারী সংস্থা’র আদমদীঘি শাখা অফিস উদ্বোধন    বগুড়া জেলার ছাত্র শিক্ষা দিবসে ছাত্র ইউনিয়ন সমাবেশ অনুষ্ঠিত  বগুড়ায় ফেন্সিডিলসহ ১ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার করেছেন র‍্যাব বগুড়ায় ট্রাকের ধাক্কায় এক ভ্যানচালক নিহত    বগুড়ায় ৫ থানায় নতুন অফিসার ইনচার্জ নিয়োগ প্রকৃত কৃষকদের মাঝে  কৃষি কার্ড  সহ কৃষি উপকরণের দাম কমাও-বগুড়ায় কৃষক সমিতি  আমাদেরকে মহানবী হযরত মুহাম্মাদ (সাঃ) এর পথ অনুসরণ করে চলতে হবে– অধ্যক্ষ শাহাবুদ্দিন শরতের শুরুতেই দেখা মিললো পালতোলা নৌকার নওগাঁয় ৭ দফা দাবিতে যুব অধিকার পরিষদের মানববন্ধন পোরশায় জামায়াতে ইসলামীর যুব সম্মেলন অনুষ্ঠিত

দৌলতপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৫ মার্চ, ২০২১
কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা প্রশাসনের আয়োজনে
কুষ্টিয়া দৌলতপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে সোমবার সকালে উপজেলা কনফারেন্স রুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কুষ্টিয়ার দৌলতপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


দৌলতপুর প্রতিনিধিঃ কুষ্টিয়ার দৌলতপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার ১৫ মার্চ সকালে উপজেলা কনফারেন্স রুমে এ সভা অনুষ্ঠিত হয়।

“মুজিববর্ষে শপথ করি, প্লাস্টিক দূষণ রোধ করি”এ প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত এ সভায় উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সোনালী খাতুন আলেয়া, থানা পুলিশ পরিদর্শক (তদন্ত) শাহাদাৎ হোসেন, মাধ্যমিক শিক্ষা অফিসার সরদার আবু সালেহ্, প্রাথমিক শিক্ষা অফিসার সাইকা সিদ্দিকা, প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ নাজমিন নাহার,জনস্বাস্থ্য প্রকৌশলী মোঃ খাদেমুল ইসলাম, মৎস্য অফিসার খন্দকার শহীদুল ইসলাম। এছাড়াও উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা , শিক্ষক, সাংবাদিকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেন, বাজারে নকল, ভেজাল, মানহীন, মেয়াদ উত্তীর্ণ পণ্যের উপস্থিতির পাশাপাশি ওজনে কম দেওয়া, নির্ধারিত পণ্যের পরিবর্তে অন্য পণ্য সরবরাহ করা ছাড়াও পণ্যমূল্যের ঊর্ধ্বগতি প্রায়ই ঘটছে। যা ভোক্তা অধিকার আইনের মাধ্যমে প্রতিকার সম্ভব।

এ সময় বক্তারা ভোক্তা অধিকার সংরক্ষণ অইন-২০০৯ সঠিকভাবে প্রয়োগ করে ভোক্তা অধিকার সংরক্ষণের আহ্বান জানান। উল্লেখ্য, জাতিসংঘ স্বীকৃত ক্রেতা-ভোক্তাদের অধিকারগুলো হলো- অন্ন, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা ও স্থানের মৌলিক চাহিদা পূরণের অধিকার, নিরাপদ পণ্য ও সেবা পাওয়ার অধিকার, পণ্যের উপাদান, ব্যবহার বিধি, পার্শ্ব-প্রতিক্রিয়া ইত্যাদি জানা অধিকার, যাচাই-বাচাই করে নায্য মূল্যে পণ্য কেনা ও সেবা পাওয়ার অধিকার, অভিযোগ করার ও প্রতিনিধিত্বের অধিকার, কোনো পণ্য বা সেবা ব্যবহারে ক্ষতিগ্রস্থ হলে ক্ষতিপূরণ পাওয়ার অধিকার, ক্রেতা-ভোক্তা হিসেবে অধিকার ও দায়িত্ব সম্পর্কে শিক্ষালাভের অধিকার এবং স্বাস্থ্যকর পরিবেশে কাজ ও বসবাস করার অধিকার।

ভোক্তাদের দায়িত্বগুলো হলো- পণ্য বা সেবার মান ও গুণ সম্পর্কে সচেতন ও জিজ্ঞাসু হোন, দরদাম করে সঠিক পণ্য বাছাই করুন, আপনার কোনো আচরণে অন্য ক্রেতা যাতে ক্ষতিগ্রস্থ না হয় সে ব্যাপারে সচেতন থাকুন, পরিবেশের ভারসাম্য রক্ষায় পলিথিন ও প্লাষ্টিক বর্জন, সচেতন ও সক্রিয় হোন এবং ক্রেতা-ভোক্তা হিসাবে অধিকার সংরক্ষণে সোচ্চার ও সংগঠিত হোন।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ