1. [email protected] : admi2017 :
  2. [email protected] : Daily NewsBangla : Daily NewsBangla
সোমবার, ১৯ অক্টোবর ২০২০, ১০:১৮ অপরাহ্ন
শিরোনাম:

মা ইলিশ রক্ষায় দশমিনায় আলোচনা সভা

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ৪ অক্টোবর, ২০২০

মোঃবেল্লাল হোসেন দশমিনা(পটুয়াখালী)প্রতিনিধি: পটুয়াখালী দশমিনা উপজেলায় দশমিনা উপজেলা মৎস্য দপ্তর,দশমিনা,পটুয়াখালী কতৃক ৪ অক্টোবর বিকেল ৪.০০ঘটিকার সময় দশমিনা সহকারি কমিশোনা(ভূমি) এর সভাপতিত্বে বাশঁবাড়ীয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে বাশঁবাড়ীয়া মৎস্য আহরনকারি ও মৎস্য ব্যবসায়ীদের নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথী হিসাবে উপস্হিথ ছিলেন স্হানীয় সংসদ সদস্য, নৌ-পরিবহন মন্ত্রনালয়ের স্হায়ী কমিটির সদস্য এস এম শাহজাদা(এমপি),বিশেস অতিথি হিসাবে উপস্হিথ ছিলেন, দশমিনা উপজেলা পরিষদের চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা আবদুল আজিজ । দশমিনা থানা অফিসার ইনচার্জ, মোঃজসীম । পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা, মোল্লা এমদাদুল্যাহ । দশমিনা উপজেলা মৎস্য কর্মকর্তা, মোঃমাহবুব আলম তালুকদার ।

উপজেলা আওয়ামীলীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি,কাজী কালাম । বাশবাড়ীয়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃকাজী আনোয়ার । দশমিনা উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ মাহবুব আলম তালুকদার তার স্বগত বক্তবে বলেন, মা ইলিশ রক্ষায় সকলের সহযোগিতা কামনা করছি । তিনি আরো বলেন,দশমিনা উপজেলায় নদীর সীমানা অনুযায়ী আমার পর্যাপ্ত জনবল নেই তাই মা ইলিশ রাস্ট্রীয় সম্পদ রক্ষা করা আমাদের সকলের কর্তব্য ।

মা ইলিশ রক্ষায় দশমিনা উপজেলায় তেতুলি নদীর সকল মৎস্য জীবিদেরকে নিয়ে সভা-সমাবেশ করা হবে বলে জানান । ১৪ অক্টোবর থেকে ০৪ নভেম্বর পর্যন্ত মা ইলিশ প্রজনন সময়কাল । এ সময় নদীতে মা ইলিশ ধরা, পরিবহন,বাজারজাত সম্পূর্ন নিষেধ । মৎস্য ব্যবসায়ী মইনুল বলেন, মা ইলিশ প্রজনন সময়কালে বাঁশবাড়ীয়া থেকে কোন জেলে মাছ ধরবেনা ।

আমরা সরকারের আইন মানতে বাধ্য এবং মানবো । বিশেস অতিথির বক্তব্যে দশমিনা থানা অফিসার ইনচার্জ মোঃজসীম বলে, বিগত দিনেগুলো কি ভাবে মা ইলিশ প্রজনন সময় কাল চলেছে জানিনা তবে সরকার প্রদেয় মা ইলিশ প্রজনন সময়কালে দশমিনা তেতুলিয়া নদীতে দশমিনা থানা পুলিশ শতভাগ দায়িত্ব পালন করবে বলে জানান। প্রধান অতিথী এস এম শাহজাদা(এমপি)তার বক্তব্যে বলেন,১৪ অক্টোবর থকে ০৪ নভেম্বর মা ইলিশ প্রজনন সময়কাল ।

এ সময়ে সাগর থকে মা ইলিশ মিঠা পানিতে ডিম ছাড়ার জন্য আসে তাই দশমিনা উপজেলার তেতুলি নদী নির্ভর করে যে সমস্ত জেলে গন মাছ ধরে সংসার পরিচালোনা করেন মা ইলিশ প্রজনন সময়কাল মাছ ধরা থেকে বিরত থাকবেন । এই সময় কালে মাননীয় প্রধানমন্ত্রী আপনাদের জন্য সকল সুযোগ-সুবিধার ব্যবস্হা করেছেন ।

ইলিশ মাছ আমদের জাতীয় সম্পদ এই সম্পদ রক্ষা করতে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে । মা ইলিশ প্রজনন সময়কালে সরকার প্রদেয় বিধিনিষেধ আমরা সকলে মেনে চলবো এবং দশমিনা উপজেলা প্রশাসকে আমরা সকলে সাহায্য করবো । তিনি প্রশাসনকে বলেন মা ইলিশ প্রজনন সময়কালে মা ইলিশ রক্ষায় সরকারের প্রদেয় আইন শতভাগ বাস্তবায়নের নির্দেশ প্রদান করেন ।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ