1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৪:২৯ পূর্বাহ্ন
শিরোনাম:
চীনের প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর চিঠি শিক্ষার্থীদের দিয়ে এসএসসি’র খাতা মূল্যায়ন :শিক্ষককে অব্যাহতি যার শরীরে সালথা-নগরকান্দার মাটি ও মানুষের গন্ধ আছে তাকেই নমিনেশন দিবেন শেখ হাসিনা—–মেজর (অবঃ) আতমা হালিম বোয়ালমারীতে চুরি করে মেহেগনী গাছ কর্তন মিল থেকে গাছ জব্দ চাঁদা না দেয়ায় সবজী চাষী কে মেরে মাথা ফাটিয়ে দিয়েছে বখাটেরা বোয়ালমারীতে ব্যবসায়ীকে কুপিয়ে জখম করার প্রতিবাদে এলাকাবাসীর বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে: প্রধানমন্ত্রী দশমিনা খেলাঘর সদস্যদের শপথ ও পরিচিতি সভা। দশমিনায় সামাজি সম্প্রীতী সমাবেশ অনুষ্ঠিত  মানবসেবা সংগঠনের পক্ষ থেকে জেলায় শ্রেষ্ট ইউএনও কে অভিনন্দন।

উৎসবমুখর পরিবেশে নওগাঁয় আদিবাসী উড়াও সম্প্রদায়ের ঐতিহ্যবাহী কারাম উৎসব পালিত

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

মো.আককাস আলী,নওগাঁ জেলা প্রতিনিধি: উৎসবমূখর পরিবেশে নওগাঁর মহাদেবপুর উপজেলার ডাকবাংলো মাঠে আদিবাসী উড়াও সম্প্রদায়ের কারাম উৎসবে আদিবাসী সম্প্রদায়ের নারী-পুরুষ, তরুন-তরুনীদের সঙ্গে তাল মিলিয়ে নাচে-গানে মেতে উঠেছিল গোটা মাঠ। দিনব্যাপী তারা নিজস্ব সংস্কৃতিতে নাচ ও গানে মাতিয়ে রেখেছিলেন এলাকাবাসীকে।

উৎসবে নওগাঁ জেলাসহ আশপাশের কয়েক জেলা থেকে ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন সাংস্কৃতিক দল অংশগ্রহণ করে তাদের নিজেদের ভাষা, সংস্কৃতি আর ঐতিহ্য তুলে ধরে দলবদ্ধভাবে নৃত্য পরিবেশন করে।

জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আহসান হাবীব ভোদ, উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান মিলন,বাসদ নেতা জয়নাল আবেদীন মকুল মানবাধিকার কর্মী অনিক আসাদ, ইশরাত জাহান বিজু, জাতীয় আদিবাসী যুব পরিষদের নরেন পাহান প্রমুখ।

অপর দিকে ওইদিন উপজেলার ঐতিহাসিক নাটশাল মাঠে প্রধান অতিথি হিসেবে ২৬তম এ কারাম উৎসবের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আহসান হাবীব ভোদন। বিকেল সাড়ে ৪ টায় উপজেলা আদিবাসী পরিষদ সভাপতি আমিন কুজুরের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব , উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান মিলন, অতিরিক্ত পুলিশ সুপার মহাদেবপুর সার্কেল এ টি এম মাইনুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সদস্য অজিত কুমার মন্ডল, ভাইস্ধসঢ়; চেয়ারম্যান অনুকূল চন্দ্র সাহা বুদু,আদিবাসী নেত্রী রেবেকা সরেন প্রমুখ।

এর আগে সভা স্থলে আদিবাসী সম্প্রদায়ের নারী ও পুরুষরা তাদের এ অনুষ্ঠান উপলক্ষে কারাম গাছ ও ডাল পুজার আয়োজন করে। উত্তরাঞ্চলের দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলার আদিবাসী সম্প্রদায়ের ২৩টি সাংকৃতিক দল এ অনুষ্ঠানে উপস্থিত হয়ে দিনভর নিজস্ব সংকৃতিতে বাদ্যযন্ত্র মাদল নিয়ে নাচ ও গান পরিবেশন করেন।

মাদলের তালে তালে আদিবাসী সম্প্রদায়ের নারী-পুরুষ নেচে-গেয়ে
মুখরিত করে রাখে গোটা এলাকা। সাম্প্রদায়িকতার সকল মতভেদ ভুলে এ
অনুষ্ঠানে এলাকার আদিবাসী সম্প্রদায়সহ অন্যান্য ধর্মের হাজার হাজার
মানুষ উপস্থিত থেকে এই আনন্দকে উপভোগ করেন।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ