1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৭:০০ পূর্বাহ্ন
শিরোনাম:
সখীপুরে সড়ক সংস্কার ও ছাত্রী উত্ত্যক্ত বন্ধের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন। টাঙ্গাইলে বছর না যেতেই ভেঙে ফেলতে হলো প্রধানমন্ত্রীর উপহারের ঘর। নাগরপুরে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ।  রাজশাহী জেলার শ্রেষ্ট  সাব-ইন্সপেক্টর নির্বাচিত বাঘা থানার এস আই তৈয়ব  রাজধানীর ১৯ স্থানে বসবে পশুর হাট। আগামী ২ বছরের মধ্যে পৃথিবী হবে ডাটা নির্ভর : টেলিযোগাযোগ মন্ত্রী। নাগরপুরে ভোক্তা অধিকারের অভিযানে ৪৭৫২ লিটার তেল জব্দ ও ন্যায্য মূল্যে তেল বিক্রির নির্দেশ মণিরামপুরে মাদ্রাসার নির্মাণাধিন ৪তলা ভবনের ছাদ থেকে কাঠ পড়ে শিক্ষার্থী আহত সরকারকে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করা উচিত, বিএনপি চেয়ারপার্সন উপদেষ্টা মিনু রাজশাহীর পবায় সড়ক দুর্ঘটনায় ঝরে গেল তিনটি প্রাণ 

উৎসবমুখর পরিবেশে নওগাঁয় আদিবাসী উড়াও সম্প্রদায়ের ঐতিহ্যবাহী কারাম উৎসব পালিত

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১

মো.আককাস আলী,নওগাঁ জেলা প্রতিনিধি: উৎসবমূখর পরিবেশে নওগাঁর মহাদেবপুর উপজেলার ডাকবাংলো মাঠে আদিবাসী উড়াও সম্প্রদায়ের কারাম উৎসবে আদিবাসী সম্প্রদায়ের নারী-পুরুষ, তরুন-তরুনীদের সঙ্গে তাল মিলিয়ে নাচে-গানে মেতে উঠেছিল গোটা মাঠ। দিনব্যাপী তারা নিজস্ব সংস্কৃতিতে নাচ ও গানে মাতিয়ে রেখেছিলেন এলাকাবাসীকে।

উৎসবে নওগাঁ জেলাসহ আশপাশের কয়েক জেলা থেকে ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন সাংস্কৃতিক দল অংশগ্রহণ করে তাদের নিজেদের ভাষা, সংস্কৃতি আর ঐতিহ্য তুলে ধরে দলবদ্ধভাবে নৃত্য পরিবেশন করে।

জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আহসান হাবীব ভোদ, উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান মিলন,বাসদ নেতা জয়নাল আবেদীন মকুল মানবাধিকার কর্মী অনিক আসাদ, ইশরাত জাহান বিজু, জাতীয় আদিবাসী যুব পরিষদের নরেন পাহান প্রমুখ।

অপর দিকে ওইদিন উপজেলার ঐতিহাসিক নাটশাল মাঠে প্রধান অতিথি হিসেবে ২৬তম এ কারাম উৎসবের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক আহসান হাবীব ভোদন। বিকেল সাড়ে ৪ টায় উপজেলা আদিবাসী পরিষদ সভাপতি আমিন কুজুরের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব , উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান মিলন, অতিরিক্ত পুলিশ সুপার মহাদেবপুর সার্কেল এ টি এম মাইনুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সদস্য অজিত কুমার মন্ডল, ভাইস্ধসঢ়; চেয়ারম্যান অনুকূল চন্দ্র সাহা বুদু,আদিবাসী নেত্রী রেবেকা সরেন প্রমুখ।

এর আগে সভা স্থলে আদিবাসী সম্প্রদায়ের নারী ও পুরুষরা তাদের এ অনুষ্ঠান উপলক্ষে কারাম গাছ ও ডাল পুজার আয়োজন করে। উত্তরাঞ্চলের দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলার আদিবাসী সম্প্রদায়ের ২৩টি সাংকৃতিক দল এ অনুষ্ঠানে উপস্থিত হয়ে দিনভর নিজস্ব সংকৃতিতে বাদ্যযন্ত্র মাদল নিয়ে নাচ ও গান পরিবেশন করেন।

মাদলের তালে তালে আদিবাসী সম্প্রদায়ের নারী-পুরুষ নেচে-গেয়ে
মুখরিত করে রাখে গোটা এলাকা। সাম্প্রদায়িকতার সকল মতভেদ ভুলে এ
অনুষ্ঠানে এলাকার আদিবাসী সম্প্রদায়সহ অন্যান্য ধর্মের হাজার হাজার
মানুষ উপস্থিত থেকে এই আনন্দকে উপভোগ করেন।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ