1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৫ অপরাহ্ন

সৈয়দপুরে সেলুন দোকানে গড়ে উঠেছে পাঠাগার

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৫ এপ্রিল, ২০২১

রেজা মাহমুদ,সৈয়দপুর: নীলফামারীর সৈয়দপুরে জ্ঞানপিপাসুদের কথা মাথায় রেখে এবার একটি সেলুন পাঠাগার গড়ে উঠেছে। শহরের তুলসীরাম সড়কের পাশে অবস্থিত বিসমিল্লাহ সেলুনের মালিক শাহজাদা (৩০) ব্যতিক্রম ওই সেলুন পাঠাগারটি গড়ে তুলে এলাকায় সারা ফেলেছেন। আর তাকে এই কাজে সহযোগিতা করেছে সৈয়দপুরের সেতুবন্ধন পাঠাগার।
সরেজমিনে গিয়ে দেখা যায়, সেলুনের দোকানে একটি রেকে তাক করে সাজানো রয়েছে ইতিহাস, সাহিত্য গবেষণা, ধর্মীয় ও মনীষীদের জীবনীসহ শতাধিক বই।

দোকানে একজন গ্রাহক চুল কাটাচ্ছেন। বাকিরা নির্বিঘ্নে বই পড়ছেন। জ্ঞান আহরণের মধ্য দিয়ে অপেক্ষমাণ সময়টা কাটাচ্ছেন। বইপ্রেমি শাহজাদা বলেন, সেতুনন্ধনের সহযোগিতায় ২০২০ সালে তার সেলুনে মাত্র ২০ টি বই দিয়ে যাত্রা শুরু করে সেলুন পাঠাগার। ধীরেধীরে এই পাঠাগারের পরিধি বৃদ্ধি পেয়েছে। তিনি আরও বলেন,প্রতি তিনমাস পর পর বই পরিবর্তন করা হয়।

দোকানের গ্রাহকরা চাইলে সেলুনেই সময় নিয়ে বই পড়তে পারেন। প্রয়োজনে বাড়িতে নিয়ে গিয়েও পছন্দের বই পড়তে পারেন। সেক্ষেত্রে রেজিস্ট্রেশন খাতায় নাম নিবন্ধন করতে হবে। জানতে চাইলে সেতুবন্ধন পাঠাগারের আলমগীর হোসেন বলেন, বিসমিল্লাহ সেলুনের স্বত্বাধিকারী শাহজাদা একজন বইপ্রেমী।

কাজকর্মের ফাকে তিনি নিজেও বই পড়েন এবং অন্যদেরকেও বই পড়তে উদ্ভুদ্ধ করেন। তাই তাকে সেলুন পাঠাগার গড়ে তুলতে সহযোগিতা করা হয়েছে। শাহাহাদার মত অন্যরা যদি আগ্রহী হয় তাহেল তাদের সেলুনেও পাঠাগার গড়ে তোলার কাজে সহযোগিতা করা হবে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ