1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম:
রাসিক মেয়রের সহযোগিতায় হুইলচেয়ার পেলেন প্রতিবন্ধী জেসমিন খাতুন আসন্ন উপ-নির্বাচনে মহিলা সমর্থকদের রাসেলের পক্ষে ভোট প্রার্থনা ও পথসভা মহাদেবপুরে তথ্য অফিসের ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্টিত দশমিনায় চলছে পূজা মন্ডপে প্রস্তুুতি, ব্যস্ত সময় পার করছে মৃৎ শিল্পীরা দশমিনায় ইউপি সচিব ও তথ্য সেবক এর বিরুদ্ধে জন্ম সনদে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ দৌলতপুরে বাদশাহ্ এমপি’কে বরণ করতে হাজারো মানুষের ঢল দশমিনায় তানিয়া ধর্ষণ ও হত্যা মামলায় আপীল বিভাগ খুনীদের ফাঁসি বহাল উৎসবমুখর পরিবেশে নওগাঁয় আদিবাসী উড়াও সম্প্রদায়ের ঐতিহ্যবাহী কারাম উৎসব পালিত চার লেন সড়ক উন্নীতকরণ কাজের উদ্বোধন করলেন রাসিক মেয়র লিটন পটুয়াখালী জেলা পরিষদ কর্তৃক স্থাপিত বীর মুক্তিযোদ্ধা ভাস্কর্য উদ্বোধন

৩ দফা বাস্তবায়নের দাবিতে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ারস’র মানববন্ধন

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১

৩ দফা বাস্তবায়নের দাবিতে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ারস’র মানববন্ধন


নিজস্ব প্রতিবেদক:  মাননীয় প্রধানমন্ত্রী প্রতিশ্র“তি অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পেশাগত সমস্যা সমাধান এবং সদ্য প্রকাশিত বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি)-২০২০ এ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবমূল্যায়ন ও অসামঞ্জস্যতা সংশোধনের জন্য ঘোষিত ৩ দফা দাবিতে আজ মানববন্ধন হয়েছে।

দাবিগুলো হলো – ১। মাননীয় প্রধনমন্ত্রীর নির্দেশনা, প্রতিশ্র“তি ও আন্ত:মন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী ডিপ্লোমা প্রমৌশলীদের পেশাগত সমস্যা সমাধানে প্রাথমিক নিযুক্তিতে অন্যান্য কারিগরি পেশাজীবীদের ন্যায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১টি স্পেশাল ইনক্রিমেন্ট এবং ডিজাইন ও প্লানিং এ কর্মরত উপ-সহকারী প্রকৌশলীদের সহকারী প্রকৌশলীদের ন্যায় ৩টি স্পেশাল ইনক্রিমেন্ট ব্যক্তিগত ভাতা হিসেবে প্রদানের আদেশ জারি করতে হবে।

উপ-সহকারী প্রকৌশলী হতে সহকারী প্রকৌশলী, সমমানের পদে পদোন্নতির কোটা ৫০% উন্নীত করার আদেশ জারি করতে হবে এবং যথাসময়ে পদোন্নতি প্রদান করা না গেলে “টাইমবার পদোন্নতি প্রথা প্রবর্তন এবং সর্বোচ্চ পদ পর্যন্ত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পদোন্নতি অবারিত করতে হবে। উন্নয়ন-উৎপাদন কাজের গুণগত মান সংরক্ষণ ও সংস্থার জন্য কল্যাণকর আন্তর্জাতিক ইঞ্জিনিয়ারিং টীম কনসেপ্ট অনুযায়ী সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা ও সরকারি মালিকানাধীন বিভিন্ন বিদ্যুৎ কোম্পানি, পেট্রোলিয়াম কর্পোরেশনভুক্ত বিভিন্ন কোম্পানি ও সংস্থায় ন্যূনতম ১:৫ অনুযায়ী সহকারী প্রকৌশলী ও উপ- সহকারী প্রকৌশলীর বা সমমানের পদ সৃষ্টি ও সর্বোচ্চ পদ পর্যন্ত পদোন্নতির সুযোগ রেখে সকল সংস্থায় অর্গানোগ্রাম প্রণয়ন করতে হবে এবং সকল শূন্য পদ অবিলম্বে পূরণ করতে হবে এবং সকল বিদ্যুৎ কোম্পানিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান করতে।

ভিশন-২০২১ ও ২০৪১ অনুযায়ী শিল্প উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে কৃষি ও শিল্প উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য সুদবিহীন, স্বল্প সুদে ঋণ ও প্রকল্প সহায়তা প্রদান করতে হবে এবং বেসরকারি সংস্থায় কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য ন্যূনতম বেতন স্কেল, পদ ও পদবী নির্ধারণ করে বেতন কাঠামো ঘোষণা করতে হবে।

২. মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী সরকারি আইন, বিধির অংশ বিশেষ সংশোধনের লক্ষ্যে-সর্বশেষ প্রকাশিত ইধহমষধফবংয ঘধঃরড়হধষ ইঁরষফরহম পড়ফব-২০২১ এর গেজেটে জাতীয় স্বার্থ পরিপন্থি ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অবমূল্যায়নকর উপ-ধারাসমূহ সংশোধনপূর্বক পুনরায় গেজেট জরুরী ভিত্তিতে প্রকাশ করতে হবে।

ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ এর গেজেট আন্তঃ মন্ত্রণালয় কমিটির সুপারিশ এবং মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সংশোধন করে প্রকাশ করতে হবে। ৩। দেশের পলিটেকনিক ইনস্টিটিউট ও টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজের শিক্ষক কর্মচারি স্বল্পতা (৭০/৭৫ ভাগ শিক্ষক স্বল্পতা) নিরসনে জরুরী ভিত্তিতে নিয়োগ প্রদান করতে হবে।

আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের ছাত্র ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং/ইন্টার্নশীপ ভাতা বৃদ্ধির সুপারিশ পূর্ণাঙ্গ বাস্তবায়ন এবং পলিটেকনিক-এ চালু ১৪টি ইমার্জিং টেকনোলজি (যেমন: কনস্ট্রাকশন, সিভিল উড, এনভায়রনমেন্ট, ইনস্ট্রমেশন এন্ড প্রসেস কন্ট্রোল, ইলেকট্রো মেডিকেল, মাইনিং ইত্যাদি) থেকে পাস করা ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জন্য সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থায় পদ সৃষ্টি ও প্রয়োজনে নিয়োগ বিধি সংরশাধন করে কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

৩৯  শিক্ষানীতি ২০১০ এর সুপারিশ অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের উচ্চ শিক্ষার জন্য যৌক্তিকভাবে প্রয়োজনীয় ক্রেডিটওয়েভার দিয়ে দেশেরসকল পাবলিক প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২ বছর থেকে সর্বোচ্চ ২৫ বছরে ডিগ্রী ইঞ্জিনিয়ারিং করার সুযোগ প্রদান করতে হবে। ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্স পরিচালনাকারী সরকারি বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও টিএসসিতে দক্ষতা সৃষ্টির লক্ষ্যে ব্যবহারিক ক্লাসের জন্য যন্ত্রপাতিসহ আধুনিক ল্যাব/ওয়ার্কসপ স্থাপন ও ক্লাসরুম সমস্যার আশু সমাধান করতে হবে।

বিএমইটি পরিচালিত টিটিসিতে কর্মরত ডিপ্লোমা প্রকৌশলী শিক্ষকদের তিন পদে (ইনস্ট্রাক্টর, সিনিয়র ইনস্ট্রাক্টর, চীফ ইনস্ট্রাক্টর) একই স্কেল প্রদানের অমানবিক প্রথা সংশোধন করে উচ্চতর পদের জন্য উচ্চতর বেতন স্কেলের সুযোগ রেখে চাকরি বিধি প্রণয়ন এবং মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত ১০ম গ্রেডভুক্ত শিক্ষকদের পদোন্নতি দ্রুত প্রদান করতে হবে।

দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে সরকারের গৃহীত সিদ্ধান্তের আলোকে সকল মাধ্যমিক স্কুল ও দাখিল মাদ্রাসায় কারিগরি শিক্ষক নিয়োগ দিতে হবে হবে এবং এসএসসি (ভোক) কোর্স চালু ও এসএসসি (ভোক) ট্রেড ইনস্ট্রাক্টর শিক্ষকদের জন্য সহকারী প্রধান শিক্ষক (টেক) পদ সৃষ্টি এবং পদোন্নতির ক্ষেত্রে ট্রেড ইনস্ট্রাক্টর ও সহকারী শিক্ষকদের একই ডেশন তালিকাভুক্ত করে পদোন্নতির সুযোগ দিতে হবে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ