1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
আমন ধান রোপনের ধুম: উৎপাদনের লক্ষ্যমাত্রা - dailynewsbangla
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম:

আমন ধান রোপনের ধুম: উৎপাদনের লক্ষ্যমাত্রা

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১১ আগস্ট, ২০২১

মো.আককাস আলী,নওগাঁ জেলা প্রতিনিধি: শস্যভান্ডার হিসাবে খ্যাত
নওগাঁ জেলায় শুরু হয়েছে রোপা আমন ধান রোপনের ধুম। মাঠে মাঠে চলছে জমি তৈরি আর ধান রোপনের কাজ। সকাল থেকে সন্ধ্যা অবধি কৃষকরা ব্যস্ত সময় পার করছেন ধান রোপনে। কলের লাঙ্গলের শব্দ, কোথাও কোথাও পুরাতন পদ্ধতি পানিতে লাঙ্গল আর গরুর পায়ের ঝপাং ঝপাং শব্দ, চাষীদের কোলাহলে মুখরিত মাঠের পর মাঠ।

এই অনুভব এখন পুরো জেলায়। কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, জেলায় চলতি আমন মৌসুমে মোট ১ লাখ ৯৭ হাজার ৫৫ হেক্টর জমিতে ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে। লক্ষ্যমাত্রার মধ্যে হাইব্রিড জাতের ৩৫৫ হেক্টর, উন্নত ফলনশীল (উফসী) জাতের ১ লাখ ৭০ হাজার হেক্টর এবং স্থানীয় জাতের ২৬ হাজার ৭শ হেক্টর।

কৃষি সূত্রে আরো জানাযায়, হাইব্রীড জাতের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ধানী গোল্ড এবং এ্যারাইজ ৭০০৬ জাতের। স্থানীয় জাতের মধ্যে রয়েছে চিনি আতপ ও বিন্নাফুল। উফশঢী জাতের মধ্যে উল্লেখযোগ্য হলো স্বার্ন, ব্রিধান-৫১, ব্রিধান-৫২, ব্রিধান-৩৪ এবং ব্রিধান-৪৯।

উপজেলা ভিত্তিক আমন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে, নওগাঁ সদর উপজেলায় হাইব্রীড ২০ হেক্টর, উফশী ৮সহাজার ৬০০ হেক্টর ও স্থানীয় ১ হ্ধসঢ়;জাার ১০০ হেক্টরসহ মোট ৯ হাজার ৭৫৫ হেক্টর। মহাদেবপুর উপজেলায় হাইব্রীড ১৮০ হেক্টর, উফশী ১৭ হাজার ৪০০ হেক্টর ও
স্থানীয় ১০ হাজার ২৭৫ হেক্টরসহ মোট ২৭ হাজার ৮৫৫ হেক্টর।

পত্নীতলা উপজেলায় হাইব্রীড ২০ হেক্টর, উফশী ২৪ হাজার ৪৩০ হেক্টর ও স্থানীয় ৩ হাজার ৮০৫ হেক্টরসহ মোট ২৮ হাজার ২৫৫ হেক্টর। ধামইরহাট উপজেলায় হইব্রীড ৮০ হেক্টর, উফশী জাতের ১৯ হাজার ৩০৫ হেক্টর ও স্থানীয় ৬৯৫ হেক্টরসহ মোট ২০ হাজার ৮০ হেক্টর।

সাপাহার উপজেলায় উফশী ১০ হাজার ১৫০ হেক্টর ও স্থানীয় ১ হাজার ৮৩০ হেক্টরসহ মোট ১১ হাজার ৯৮০ হেক্টর।পোরশা উপজেলায় উফশী ১৫ হাজার ৪০০ হেক্টর ও স্থানীয় ১ হাজার ২০০ হেক্টরসহ মোট ১৬ হাজার ৬০০ হেক্টর। মান্দা উপজেলায় উফশী ১৪ হাজার ৮৭৫ হেক্টর ও স্থানীয় ১ হাজার ৯৫ হেক্টরসহ মোট ১৫ হাজার ৯৭০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় হাইব্রীড ৫ হেক্টর, উফশী ২৫ হাজার ২৯০ হেক্টর ও স্থানীয় জাতের ৪ হাজার ১১০ হেক্টরসহ মোট ২৯ হাজার ৪০৫ হেক্টর।

রানীনগর উপজেলায় হাইব্রীড ৫০ হেক্টর, উফশী ১৭ হাজার ৯৭৫ হেক্টর ও স্থানীয় ১০৫ হেক্টরসহ মোট ১৮ হাজার ১৩০ হেক্টর। আত্রাই উপজেলায়
উফশী ৩ হাজার ৯৯৫ হেক্টর ও স্থানীয় ১ হাজার ১৫ হেক্টরসহ মোট ৫ হাজার ১০ হেক্টর। বদলগাছি উপজেলায় উফশী ১২ হাজার ৮০ হেক্টর ও স্থানীয় ১ হাজার ৪৩৫ হেক্টরসহ মোট ১৪ হাজার ১৫ হেক্টর।

কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শামসুল ওয়াদুদ জানান, এই পরিমান জমি থেকে চালের আকারে সম্ভাব্য উৎপাদনের পরিমান হচ্ছে ৫ লক্ষ ১৯ হাজার ২৫১ দশমিক ৭০ মেট্রিক টন। এর মধ্যে হাউব্রীড ১ হাজার ৫০১ দশমিক ৭০ মেট্রিক টন, উফশী জাতের ৪ লক্ষ ৭৭ হাজার ৭০০ মেট্রিক টন এবং স্থানীয় জাতের ৪০ হাজার ৫০ মেট্রিক টন।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ