1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৮:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম:
দৌলতপুরে কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ শার্শায় যুবলীগের বিক্ষোভ মিছিল প্রতিবাদ সমাবেশ দৌলতপুরে সড়ক উন্নয়নের কাজের উদ্বোধন করলেন এমপি বাদশাহ্ প্রকৃতি নতুন সাজে অতিথি পাখির আগমনে মুখরিত রাণীশংকৈল রামরায় দিঘী দশমিনায় বীজ ও রাসয়নিক সার বিতরন ঠাকুরগাঁওয়ে স্বেচ্ছাসেবকলীগের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে কুষ্টিয়ার খোকসা উপজেলা কৃষক লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত অবৈধ পথে ভারতে পাচার ৪ বাংলাদেশী যুবতীকে বেনাপোলে হস্তান্তর চক্রান্ত ও ষড়যন্ত্রের শিকার হয়ে মেম্বারের অপরাধের দায়ভার বহন করছি: বাবু চেয়ারম্যান সাপাহারে মানবিক বাংলাদেশ এর বার্ষিক সম্মেলনের শুভ উদ্বোধন

গোয়ালন্দে বিআইডব্লিউটিএ’র টোলে কর্মচারিদের অভিনব কৌশলে চাঁদা আদায়

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০

ফয়সাল মোল্যা গোয়ালন্দ রাজবাড়ী: রাজবাড়ীর গোয়ালন্দে ঢাকা-খুলনা মহাসড়কের ট্রাক ওজন স্কেলে স্থাপিত বিআইডব্লিউটিএ’র কাউন্টারে খুচরা না থাকার অজুহাতে অসৎ কর্মচারীরা লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন। দক্ষিণবঙ্গের ২১ জেলার প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বিআইডব্লিউটিএর টোল আদায়ের বিস্তার অনিমের অভিযোগ রয়েছে। দেশের অন্যতম ব্যস্ত্য এই রুটে প্রতিদিন গড়ে ৬-৭ শত গাড়ি ফেরিপার হয় বলে জানা যায়।

এ রুটে আসা ট্রাক চালকদের সাথে কথা বলে জানা যায় সরকারি টোল আদায়ের টিকিট নির্ধারিত মূল্যে লেখা থাকলেও ভাংতি টাকা না থাকার অজুহাত দেখিয়ে তাদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করা হয়। চালকরা অতিরিক্ত টাকা দিতে না চাইলে তাদের টিকিট আটকে দিয়ে দেরি করানো হয়। ততক্ষনে চালকরা সময় না থাকায় গাড়ী নিয়ে চলে যেতে বাধ্য হন।

সরেজমিন গোয়ালন্দ উপজেলার সামনে মহাসড়কে স্থাপিত স্কেলে থেকে জানা যায়, বিআইডব্লিউটিএ’র টোল আদায় টিকিটের গায়ে বাস,ট্রাক, মিনি ট্রাক, কাভাড ভ্যান, ট্রেলার, ট্যাংক লরী, মিনি বাস টোল মূল্য ৭৫ টাকা লেখা থাকলেও আদায় করা হচ্ছে ৮০ -১০০ টাকা। অতিরিক্ত ৫- ২৫ টাকা খুচরা নাই বলে চালকদের ফেরত দিচ্ছেন না কাউন্টারে কালেকশনের দায়িত্বে থাকা বিআইডব্লিউটিএ’র টোল আদায় কর্মচারীরা। এ বিষয়ে চালকরা বলেন অতিরিক্ত কখনও আমাদের ফেরত দেয়া হয়। ফেরত চাইলে টিকিট আটকে রাখেন কি আর করব বাধ্য হয়েই অতিরিক্ত ছাড় দিয়েই চলে যেতে হয়।

১০ নভেম্বর রাত পৌনে ৮টার দিকে বিআইডব্লিউটিএ’র টোল কালেকশনের দায়িত্বে থাকা রাজ্জাককে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি কাউন্টারের ভিতরে দায়িত্বে থাকি কারো কাছ থেকে অতিরিক্ত টাকা নেয়া হয় না। তবে কোন চালকরা অনেক সময় টাকা ফেরত নেয় না। তাছাড়া বাইরে আনসার সদস্যরা দায়িত্বে থাকেন তারা কি করেন জানি না। সোমবার সন্ধার আগে অতিরিক্ত টাকা আদায় প্রসংগে দায়িত্বরত কর্মচারী জাহাঙ্গীর আলম বলেন, ভাংতি না থাকার অজুহাত দেখিয়ে একই রকম উত্তর দেন।

অভিযোগ আছে কাচামালবাহী ট্রাক যেমন গরুর গাড়ি, ফলের গাড়ি, মাছের গাড়ি ইমারজেন্সি গাড়িগুলো থেকে আদায় হচ্ছে ৭৫ টাকা ট্রোলের পরিবর্তে ১০০ টাকা এবং অন্যান্য পণ্যবাহী ট্রাক থেকে নেওয়া হচ্ছে ৭৫ টাকার জায়গায় ৮০ টাকা। অসাধু কর্মচারীরা ভাংতি না থাকার নামে অতিরিক্ত টাকা আদায় বিআইডব্লিউটিএ’র কাউন্টারগুলোতে নিয়মে পরিণত করেছে।

এতে করে এ রুটে প্রতিদিন গড়ে ৬-৭ গাড়ি হতে সর্বনিম্ন ৫ টাকা করে বেশি নেওয়া হলে অতিরিক্ত ৩-৫ হাজার টাকা আদায় করা হয়। তাহলে মাসে প্রায় লাক্ষ টাকা অতিরিক্ত আদায় করা হয়ে থাকে। এছাড়া ট্রাক চালক ও হেলপারা অতিরিক্ত টাকা নেওয়ার প্রতিবাদ করলে তাদের গায়ে হাত তোলার মতো ঘটনাও ঘটে থাকে।

এ ব্যাপারে বিআইডব্লিউটিএ এর দৌলতদিয়া পাটুরিয়া নৌ-রুটের পোর্ট অফিসার কবির হোসেনকে জানতে চাইলে প্রথমে তিনি বিষয়টি অস্বীকার করে করার চেষ্টা করেন। পরবর্তীতে বলেন আমি এ রুটে নতুন এসেছি অনিয়ম হলে ব্যবস্থা গ্রহণ করব।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ
error: Content is protected !!