1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩:৪১ পূর্বাহ্ন
শিরোনাম:
সখীপুরে সড়ক সংস্কার ও ছাত্রী উত্ত্যক্ত বন্ধের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন। টাঙ্গাইলে বছর না যেতেই ভেঙে ফেলতে হলো প্রধানমন্ত্রীর উপহারের ঘর। নাগরপুরে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ।  রাজশাহী জেলার শ্রেষ্ট  সাব-ইন্সপেক্টর নির্বাচিত বাঘা থানার এস আই তৈয়ব  রাজধানীর ১৯ স্থানে বসবে পশুর হাট। আগামী ২ বছরের মধ্যে পৃথিবী হবে ডাটা নির্ভর : টেলিযোগাযোগ মন্ত্রী। নাগরপুরে ভোক্তা অধিকারের অভিযানে ৪৭৫২ লিটার তেল জব্দ ও ন্যায্য মূল্যে তেল বিক্রির নির্দেশ মণিরামপুরে মাদ্রাসার নির্মাণাধিন ৪তলা ভবনের ছাদ থেকে কাঠ পড়ে শিক্ষার্থী আহত সরকারকে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করা উচিত, বিএনপি চেয়ারপার্সন উপদেষ্টা মিনু রাজশাহীর পবায় সড়ক দুর্ঘটনায় ঝরে গেল তিনটি প্রাণ 

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাজশাহীতে সংবাদ সম্মেলন

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৮ আগস্ট, ২০২১

রাজশাহী ব্যুরোঃ “বেশি মাছ চাষ করি বেকারত্ব দূর করি” এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে জেলা প্রশাসন।

২৮ আগস্ট (শরিবার) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলন করা হয়েছে। সংবাদ সম্মেলনে ঘোষনা করা হয শনিবার থেকে আগামী সেপ্টেম্বর মাসের ৩ তারিখ পর্যন্ত সপ্তাহব্যাপি জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন হবে।

রাজশাহী জেলা প্রশাসন ও রাজশাহী জেলা মৎস্য দপ্তর রাজশাহীর আয়োজনে সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন রাজশাহী স্থানীয় সরকারের উপপরিচালক ও ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শাহানা আক্তার জাহান।

রাজশাহী জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মহাম্মদ শরিফুল হক এর সঞ্চালনায় উপস্থাপনাপত্র পাঠ করেন রাজশাহী জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহা।

এ সময়ে উপস্থিত ছিলেন পবা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোজাম্মেল হক, জেলা মৎস্য দপ্তরের সহকারী পরিচালক মঞ্জুয়ারা বেগম ও মৎস্য সম্প্রসারণ অফিসার উদয় আনজেলো রোজারিওসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী এবং প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ। সংবাদ সম্মেলনে তিনি মৎস্য দপ্তরের চলমান কার্যক্রম এবং সমস্যাগুলো তুলে ধরেন। সেইসাথে চলমান সমস্য্যগুলো দ্রæত সময়ে মধ্যে সমাধান করার জন্য সংশ্লিষ্ট দপ্তরের দৃষ্টি আকর্ষন করেন।

সপ্তাহব্যাপি কর্মসূচীর মধ্যে রয়েছে জেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের আয়োজনে সংবাদ সম্মেলন, চলতি মাসের ২৯ তারিখ রোববার সকাল ১০টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান, বেলা ১১টায় সফল মৎস্য চাষীদের পুরস্কার প্রদান এবং বিকেল ৫টায় মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, ৩০ তারিখ সোমবার পবা উপজেলা পরিষদ মিলনায়তনে বেলা ১১টায় প্রান্তিক পর্যায়ের মৎস্যচাষী ও মৎস্যজীবিদের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক মতবিনিময় সভা ও ৩১ তারিখ মঙ্গলবার বেলা ১১টায় হড়গ্রাম ইউনিয়ন পরিষদ চত্বরে মৎস্যচাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান ও পুকুরের মাটি ও পানি পরীক্ষা।

এছাড়াও আগামী সেপ্টেম্বর মাসের এক তারিখ রোজ বুধবার সকাল ১০টায় রাজশাহী জেলা প্রশাসকের বাসভবন সংলগ্ন সরকারী জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ, বেলা ১১টায় নওহাটাও দুয়ারী বাজারের মৎস্যচাষীদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ ও সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা এবং বিকেল ৫টায় নওদাপাড়া উচ্চবিদ্যালয় মাঠে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, ২ তারিখ বৃহস্পতিবার পবা উপজেলা মিলনায়তনে সকাল ১০টায় স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক আধুনিক মাছ চাষ প্রযুক্তি বিষয়ে চাষিদের প্রশিক্ষণ এবং ৩ তারিখ শুক্রবার জেলা মৎস্য দপ্তর রাজশাহী এবং জেলার সকল উপজেলা মৎস্য দপ্তরে অলাইন প্লাটফরম জুম-এ সংযুক্ত হয়ে উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় ও জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ এর সমাপনী অনুষ্ঠান।

সভাপতি তাঁর বক্তব্যে বলেন, রাজশাহীতে মাছ চাষ অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। এর ফলে মানুষের আমিষের চাহিদা পুরণসহ অনেক মানুষের এই সেক্টরে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। এছাড়াও মাছ রপ্তানী করে বৈদেশিক মুদ্রা অর্জন করছে বাংলাদেশ। খাদ্যের অভাব নাই উল্লেখ করে তিনি বলেন, পুষ্টিকর খাদ্য উৎপাদন এবং নিরাপদ মাছ চাষ এখন সময়ের দাবী হয়ে উঠেছে।

সভাপতি আরো বলেন, প্রতিদিন ১৪০-১৫০টি ট্রাকে করে রাজশাহী থেকে ঢাকাসহ দেশর বিভিন্ন স্থানে মাছ যাচ্ছে। আর এই কর্মযজ্ঞের সাথে অনেক লোক যুক্ত রয়েছেন। বাংলাদেশ যেমন ইলিশ মাছ উৎপাদনে প্রথম, তেমনি অন্যান্য মাছ চাষেও আগামীতে প্রথম হবে বলে আশাব্যক্ত করেন। এর স্বীকৃতিস্বরুপ মৎস্য অধিদপ্তর ২১ পদকসহ অন্যান্য পদকও পেয়েছে। আরো নিরাপদ মাছ চাষে প্রচারণা করা এবং সপ্তাহব্যাপি কর্মসূচী তুলে ধরার জন্য সাংবাদিকদের অনুরোধ করেন তিনি ।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ