1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৭:০৭ পূর্বাহ্ন
শিরোনাম:
সখীপুরে সড়ক সংস্কার ও ছাত্রী উত্ত্যক্ত বন্ধের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন। টাঙ্গাইলে বছর না যেতেই ভেঙে ফেলতে হলো প্রধানমন্ত্রীর উপহারের ঘর। নাগরপুরে তথ্য অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ।  রাজশাহী জেলার শ্রেষ্ট  সাব-ইন্সপেক্টর নির্বাচিত বাঘা থানার এস আই তৈয়ব  রাজধানীর ১৯ স্থানে বসবে পশুর হাট। আগামী ২ বছরের মধ্যে পৃথিবী হবে ডাটা নির্ভর : টেলিযোগাযোগ মন্ত্রী। নাগরপুরে ভোক্তা অধিকারের অভিযানে ৪৭৫২ লিটার তেল জব্দ ও ন্যায্য মূল্যে তেল বিক্রির নির্দেশ মণিরামপুরে মাদ্রাসার নির্মাণাধিন ৪তলা ভবনের ছাদ থেকে কাঠ পড়ে শিক্ষার্থী আহত সরকারকে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করা উচিত, বিএনপি চেয়ারপার্সন উপদেষ্টা মিনু রাজশাহীর পবায় সড়ক দুর্ঘটনায় ঝরে গেল তিনটি প্রাণ 

সংসদে প্লে-কার্ড গলায় এমপির বক্তাব্যের পর আজ ভাঙ্গন কবলীত এলাকায় নৌ-মন্ত্রী

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১

মো.বেল্লাল হোসেন, দশমিনা(পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালী-৩ (দশমিনা-গলাচিপা) আসনের সংসদ সদস্য এস এম শাহজাদা জাতীয়
সংসদে আর কোন দাবি নাই ত্রান চাই না বেড়িবাধ চাই লেখা প্লেকার্ড গলায়
ঝুলিয়ে বাজেট বক্তব্য প্রদান সামাজিক যোগাযোগে ভাইরাল হওয়ার পর
ঘূর্নিঝড় ইয়াসে প্রভাবে ভাঙ্গন কবলীত এলাকা আজ শুক্রবার পরির্দশনে আসছেন নৌ পরিবহন প্রতি মন্ত্রী খালিদ মাহামুদ চৌধুরি এমপি।

মন্ত্রী নৌ- যোগে পটুয়াখালীর গলাচিপা উপজেলার পানপট্রি, বদনাতলি ও দশমিনা উপজেলার রনগোপালদি ইউনিয়নের আউলিয়াপুর এবং উপজেলা সদর ইউনিয়নের হাজির হাট এলাকা পরিদর্শন করবেন । বুধবার জাতীয় সংসদে সংসদ সদস্য এস,এম শাহজাদা দশমিনা- গলাচিপা উপজেলায় ফি বছর নদী ভাঙ্গনে ফসলি জমি ও বসতবাড়ি বিলীন
হলেও ভাঙ্গন রোধে কার্যকরী পদক্ষেপ না নেয়ায় সেই দুরদশার চিত্র উপস্থাপন করেন।

তিনি আরও উল্লেখ করেছেন দশমিনা উপজেলার সাথে সরাসরি যোগাযোগ
বিচ্ছিন্ন চর বোরহান ইউনিয়ন,চরশাহজালাল,চরহাদী,চর বাশবাড়ীয়া,চর ফাতেমা ও চর লালচর ও চর আজমাইনে প্রায় ৫০ হাজার মানুষের বসতী থাকলেও এখনো সেখানে কোন বেড়িবাধ নির্মান করা হয়নি। একারনে স্থানীয় কৃষকের প্রতি বছর লাখ লাখ টাকার ফসল হানি ঘটে।

বাংলাদেশ কৃষানী সভার কেন্দ্রীয় সভানেত্রী ও দশমিনা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ডা. শামচুন্নাহার খান ডলি জানান, জাতীয় সংসদে সংসদ সদস্য এস এম শাহজাদা যেভাবে চরাঞ্চলের লাখ লাখ কৃষকের
প্রানের দাবী বেড়িবাধ নির্মানের দাবী জানিয়েছেন এটা খুবই প্রশংসনীয়
উদ্দ্যেগ এর আগে কেউ কৃষকের প্রানের দাবীকে এভাবে উপস্থাপত করেছে বলে জানান নেই।

দশমিনা উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি কাজী আনোয়ার জানান বেড়িবাধের দাবীতে জাতীয় সংসদে এস এম শাহজাদার ব্যতিক্রমি উপাস্থপনার ঘটনাটি শুধু দশমিনা গলাচিপা নয় পুরো বাংলাদেশের উপকূ’লীয় এলাকার মানুষের মনের দাবীটি প্রকাশ পেয়েছে। দশমিনা উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক এ্যাড. ইকবাল মাহমুদ লিটন বলেন, বেড়িবাধের দাবীতে চরের মানুষকে অনেক আন্দোলন সংগ্রাম করতে দেখেছি।

উপজেলা আইনজীবী কল্যান সমিতির সাবেক সাধারন সম্পাদক এ্যাড. ইকবাল হোসেন বলেন, চরাঞ্চলের মানুষ সামান্য ঝড়-বন্যার টেরপেলে নিরঘুম রাত কাটায় কখোন জোয়ারের পানিতে পশু কিংবা ফসলি ক্ষেত পানিতে ভাসিয়ে নিয়ে যায়।তিনি আরো বলেন, মরহুম কৃষক নেতা আব্দুস সাত্তার খান কৃষকের এ দাবী নিয়ে অনশন পর্যন্ত করেছিলেন আজ জাতীয় সংসদে বিষয়টি উপস্থাপন করে কৃষকের দীর্ঘদিনের প্রানের দাবিটিকে তুলে ধরা হয়েছে।

২০১৯ সালের ১৭ জুন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ মালিক দশমিনা উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করেন এবং টেকশই বেড়িবাধ নির্মানের প্রতিশ্ধসঢ়;রুতি দেন কিন্তু দশমিনার হাজিরহাট এলাকায় নদী ভাঙ্গন প্রতিরোধে বালুর বস্তা ফেলে ৫০ মিটার এলাকার ভাঙ্গন প্রতিরোধ করা ছাড়া আর কোন কাজ হয়নি।

সরকারী হিসেব অনুযায়ী ঘূর্নিঝড় ইয়েস এর আঘাতে ৭১৪টি পুকুর ও ১০০টি জলাশয়ের মাছ ৬৪০ মিটার বেড়িবাধ, ৪ কিলোমিটার বিদ্যুৎ লাইন, ৫ কিলোমিটার পাকা সড়ক ১০টি প্রাথমিক বিদ্যালয়, ৭টি গভীর নলক’প,২৭৮ হেক্টর জমির রবিশষ্য সহ চরাঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ