1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
টাঙ্গাইলে চাহিদার চেয়ে প্রায় ৭ হাজার কোরবানির পশু বেশি রয়েছে। - dailynewsbangla
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন

টাঙ্গাইলে চাহিদার চেয়ে প্রায় ৭ হাজার কোরবানির পশু বেশি রয়েছে।

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৪ জুলাই, ২০২২
কাজী মোস্তফা রুমি, স্টাফ রিপোর্টার:  টাঙ্গাইলে চাহিদার চেয়ে ৬ হাজার ৮৬টি কোরবানির পশু বেশি রয়েছে। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, বিভিন্ন উপজেলার প্রাণিসম্পদ অফিস সূত্রে পাওয়া ও খামারিদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে জেলায় কোরবানির পশুর চাহিদা রয়েছে ৮১ হাজার ৫টি।
প্রস্তুত রয়েছে ৮৭ হাজার ৯১টি। এরমধ্যে ষাঁড় ৪৪ হাজার ৮২৭টি, বলদ ৬ হাজার ৭টি, গাভি ৮ হাজার ২৪৭টি, মহিষ ২৩৩টি, ছাগল ২৪ হাজার ১৮২টি, ভেড়া ৩ হাজার ৫৬৪টিসহ অন্যান্য ৩২টি। টানা বেশ কয়েক বছর ধরেই এ জেলা কোরবানির পশু উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ।
জানা যায়, গত ঈদুল আজহায় কোরবানির পশুর চাহিদা ছিল ৭৩ হাজার ৯৭৭টি, প্রস্তুত ছিল ৮০ হাজার ২০০টি। চলতি বছরের চাহিদা ৮১ হাজার ৫টি। প্রস্তুত আছে ৮৭ হাজার ৯১টি। এর আগে ২০২০ সালের চাহিদা ৭৩ হাজার ৫৪৭টি। প্রস্তুত ছিল ৯০ হাজার ৫২২টি।
২০১৯ সালের ঈদুল আজহায় জেলায় কোরবানির পশুর চাহিদা ছিল ৪৭ হাজার ৫২টি, প্রস্তুত ছিল ৪৭ হাজার ৫৩টি। এবার ঈদুল আজহায় টাঙ্গাইল সদর উপজেলায় কোরবানির পশুর চাহিদা ৭ হাজার ৫৭০টি থাকলেও প্রস্তুত আছে ৮ হাজার ৫৫৩টি। এ উপজেলায় বাড়তি কোরবানির পশুর সংখ্যা ৯৮৩টি। প্রস্তুতকৃত পশুর মধ্যে ৪ হাজার ৫৩৭টি ষাঁড়, ৭১০টি বলদ, ৬৫৯টি গাভি, ২৫টি মহিষ, ১ হাজার ৬৭৮টি ছাগল ও ৯৩৩টি ভেড়াসহ অন্যান্য ১১টি।
বাসাইল উপজেলায় চাহিদা ১ হাজার ৫২০টি আর প্রস্তুত ১ হাজার ৯২৫টি। এ উপজেলায় বাড়তি পশুর সংখ্যা ৪০৫টি। প্রস্তুতকৃত পশুর মধ্যে ১ হাজার ৩২৯টি ষাঁড়, ১১টি বলদ, ৩৭০টি গাভি, ১৮০টি ছাগল ও ৩৫টি ভেড়া। দেলদুয়ার উপজেলায় চাহিদা ৫ হাজার ৩৩৬টি আর প্রস্তুত ৫ হাজার ৪০৬টি। এ উপজেলায় বাড়তি পশুর সংখ্যা ৭০টি। প্রস্তুতকৃত পশুর মধ্যে ৪ হাজার ৪৮৩টি ষাঁড়, ২২টি গাভি, ১২টি মহিষ, ৭৬৪টি ছাগল ও ১২৫টি ভেড়া। সখীপুর উপজেলায় চাহিদা ৯ হাজার ৯১৭টি আর প্রস্তুত ১০ হাজার ২টি। এ উপজেলায় বাড়তি পশুর সংখ্যা ৮৫টি। প্রস্তুতকৃত পশুর মধ্যে ৪ হাজার ৮৪৪টি ষাঁড়, ৪২৪টি বলদ, ১ হাজার ২৮১টি গাভি, ৬৯টি মহিষ, ৩ হাজার ১২২টি ছাগল ও ২৪১টি ভেড়াসহ অন্যান্য ২১টি। ঘাটাইল উপজেলায় চাহিদা ৪ হাজার ৭২২টি আর প্রস্তুত ৪ হাজার ৯২২টি। এ উপজেলায় বাড়তি পশুর সংখ্যা ২০০টি। প্রস্তুতকৃত পশুর মধ্যে ৩ হাজার ৫০টি ষাঁড়, ২০৫টি বলদ, ৪৪০টি গাভি, ২২টি মহিষ, ১ হাজার ১২৫টি ছাগল ও ৮০টি ভেড়া। গোপালপুর উপজেলায় চাহিদা ১০ হাজার ২০০টি আর প্রস্তুত ১৩ হাজার ৬৯৯টি। এ পজেলায় বাড়তি পশুর সংখ্যা ৩ হাজার ৪৯৯টি। প্রস্তুতকৃত পশুর মধ্যে ৪ হাজার ২৩৭টি ষাঁড়, ১ হাজার ২২০টি বলদ, ১ হাজার ৩৪০টি গাভি, ২টি মহিষ, ৬ হাজার ২০০টি ছাগল ও ৭০০টি ভেড়া।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ