1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
রাজশাহীতে খাদ্যজনিত অসুস্থতা ও স্বাস্থ্য বিপত্তি নিয়ে জনসচেতনতা সেমিনার অনুষ্ঠিত - dailynewsbangla
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন
শিরোনাম:
বাঘায় নারীর লাশ উদ্ধার! পলাতক মেয়ের জামাই নওগাঁয় প্রচন্ড গরমে হাসপাতালে বেড়েছে ডায়রিয়া নিউমোনিয়া সর্দি জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা  দশমিনা উপজেলার বিভিন্ন ইউনিয়নে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ নাগরপুরে আগুন দিয়ে বাড়ি পোড়ানোর অভিযোগ উঠেছে ইউপি সদস্যের বিরুদ্ধে নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা  আত্রাইয়ে অতিরিক্ত বিভাগীয় কমিশনারের পরিদর্শন স্যালাইন পানি  নিয়ে পথচারী ও ভ্যান শ্রমিকদের পাশে চেয়ারম্যান প্রার্থী লিটু শরীফ নওগাঁয় আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উপলক্ষে  আলোচনা সভা অনুষ্ঠিত  বগুড়া আদমদীঘিতে উপজেলা নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা বাঘা উপজেলার কাদিরপুর উচ্চ বিদ‍্যালয় মাঠে বৃষ্টির জন্য ইস্তেস্কার নামাজ আদায়

রাজশাহীতে খাদ্যজনিত অসুস্থতা ও স্বাস্থ্য বিপত্তি নিয়ে জনসচেতনতা সেমিনার অনুষ্ঠিত

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪

রাজশাহীতে খাদ্যজনিত অসুস্থতা ও স্বাস্থ্য বিপত্তি নিয়ে জনসচেতনতা সেমিনার অনুষ্ঠিত

রাজশাহী ব্যুরো: রাজশাহীতে বিভাগীয় পর্যায়ে “খাদ্যজনিত অসুস্থতা ও স্বাস্থ্য বিপত্তি নিরসনে খাদ্য ব্যবস্থাপনার গুরুত্ব : প্রেক্ষিতে বাংলাদেশ” বিষয়ক জনসচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১১.০০ টায় রাজশাহী বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) তরফদার মোঃ আক্তার জামীল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির। এসময় প্রবন্ধ রচনা উপস্থাপন করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (জনস্বাস্থ্য ও পুষ্টি) ড. মোহাম্মদ মোস্তফা। তার বক্তব্যে তিনি তুলে ধরেন, খাদ্যের নিরাপদতা নিয়ে। খবরের কাগজ, ছাপা কাগজ, লিখা জাতীয় কাগজে ব্যবহৃত কালিতে ক্ষতিকর রং, পিগমেন্ট ও প্রিজারভেটিভস থাকে যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এছাড়াও পুরোনো কাগজে রোগসৃষ্টিকারী অনুজীবও থাকে বলে তিনি নিশ্চিত করেন। কাগজের ঠোঙ্গায় বা উক্ত কাগজে মোড়ানো খাদ্য নিয়মিত খেলে মানবদেহে ক্যানসার, হৃদরোগ ও কিডনীরোগসহ নানাবিধ রোগের সৃষ্টির সম্ভাবনা থাকে।
এছাড়াও বাংলাদেশ নিরাপদ খাদ্য আইন, ২০১৩’র ধারা উপধারা নিয়ে আলোচনা করেন। হোটেল-রেস্তোরাঁ ও পথ খাবার ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকলকে খাদ্য স্পর্শক প্রবিধানমালা, ২০১৯ অনুসরণ করে পরিস্কার ও নিরাপদ ফুডগ্রেড পাত্র ব্যবহার করার পরামর্শ দেন।
সকলের বক্তব্য ও মন্তব্য শুনে প্রধান অতিথি ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, মানুষের ৫টি মৌলিখ চাহিদার মধ্যে খাদ্য প্রথম। এই খাদ্যের কারনে মানবদেহের বিভিন্ন রোগ বালাই হয়ে থাকে। এখান থেকে পরিত্রাণ পেতে হলে অবশ্যই নিরাপদ খাদ্য গ্রহন করতে হবে। খাদ্যের নিরাপদতার জন্য সরকার আলাদা ডিপার্টমেন্ট তৈরি করেছে। সরকারের এই সংস্থাটিকে সহযোগিতা করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। তার বক্তব্যের মাঝে বিভিন্ন গল্প উদাহরন দিয়ে খুব চমৎকার বিশ্লেষনমুলক বক্তব্য দেন এবং সকলের সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করে বক্তব্য শেষ করেন।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, রাজশাহী কর্মকর্তা শাকিল আহম্মেদ এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনারের একান্ত সচিব আফিফান নজনু, বিএসটিআই এর উপ পরিচালক সাইফুল ইসলাম, রাজশাহী বিশ্বিবদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ এর সহকারি অধ্যাপক সাজু সরদার, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজশাহী সহকারি পরিচালক ফজলে এলাহী, চেম্বার অব কমার্স রাজশাহী এর সভাপতি মাসুদুর রহমান রিংকু, বাংলাদেশ বেতার রাজশাহীর আঞ্চলিক পরিচালক মোঃ হাসান আখতারসহ সরকারের অন্যান্য দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ