1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
রাজশাহীতে খাদ্যজনিত অসুস্থতা ও স্বাস্থ্য বিপত্তি নিয়ে জনসচেতনতা সেমিনার অনুষ্ঠিত - dailynewsbangla
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন
শিরোনাম:
সকল ষড়যন্ত্রকারীদের জবাব দিবে দেশের জনগণ– বগুড়ায় পররাষ্ট্রমন্ত্রী বগুড়ায় এনআরবিসি ব্যাংকের চুরির ঘটনায় গ্রেপ্তার-২ বগুড়ায় নদী থেকে  বালু উত্তোলন করার সময় ভ্রাম্যমান আদালতের অভিযান  দৌলতপুরে শিশু বলাৎকারের অভিযোগে মাদ্রাসা শিক্ষক আটক বগুড়ায় ধর্ষণের ঘটনা ধামা চাপা দিতে কিশোরকে হত্যা  অভাবকে হার মানিয়ে মেয়েকে ডাক্তার ছেলেকে ইঞ্জিনিয়ার করলেন দরিদ্র রবি পাহান  বগুড়ায় ট্রাক-অটোরিকশার সংঘর্ষে  চারজন নিহত দশমিনায় কৃষি ও প্রযুক্তি মেলার সমাপনী ও পুরস্কারবিতরণ  দশমিনায় আরসিসি গার্ডার ব্রিজ ও সংযোগ সড়কের উদ্ধোধন  বগুড়ায় পুকুর থেকে এক কিশোরের মরদেহ উদ্ধার 

রাজশাহীতে খাদ্যজনিত অসুস্থতা ও স্বাস্থ্য বিপত্তি নিয়ে জনসচেতনতা সেমিনার অনুষ্ঠিত

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪

রাজশাহীতে খাদ্যজনিত অসুস্থতা ও স্বাস্থ্য বিপত্তি নিয়ে জনসচেতনতা সেমিনার অনুষ্ঠিত

রাজশাহী ব্যুরো: রাজশাহীতে বিভাগীয় পর্যায়ে “খাদ্যজনিত অসুস্থতা ও স্বাস্থ্য বিপত্তি নিরসনে খাদ্য ব্যবস্থাপনার গুরুত্ব : প্রেক্ষিতে বাংলাদেশ” বিষয়ক জনসচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১১.০০ টায় রাজশাহী বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) তরফদার মোঃ আক্তার জামীল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির। এসময় প্রবন্ধ রচনা উপস্থাপন করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (জনস্বাস্থ্য ও পুষ্টি) ড. মোহাম্মদ মোস্তফা। তার বক্তব্যে তিনি তুলে ধরেন, খাদ্যের নিরাপদতা নিয়ে। খবরের কাগজ, ছাপা কাগজ, লিখা জাতীয় কাগজে ব্যবহৃত কালিতে ক্ষতিকর রং, পিগমেন্ট ও প্রিজারভেটিভস থাকে যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এছাড়াও পুরোনো কাগজে রোগসৃষ্টিকারী অনুজীবও থাকে বলে তিনি নিশ্চিত করেন। কাগজের ঠোঙ্গায় বা উক্ত কাগজে মোড়ানো খাদ্য নিয়মিত খেলে মানবদেহে ক্যানসার, হৃদরোগ ও কিডনীরোগসহ নানাবিধ রোগের সৃষ্টির সম্ভাবনা থাকে।
এছাড়াও বাংলাদেশ নিরাপদ খাদ্য আইন, ২০১৩’র ধারা উপধারা নিয়ে আলোচনা করেন। হোটেল-রেস্তোরাঁ ও পথ খাবার ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকলকে খাদ্য স্পর্শক প্রবিধানমালা, ২০১৯ অনুসরণ করে পরিস্কার ও নিরাপদ ফুডগ্রেড পাত্র ব্যবহার করার পরামর্শ দেন।
সকলের বক্তব্য ও মন্তব্য শুনে প্রধান অতিথি ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, মানুষের ৫টি মৌলিখ চাহিদার মধ্যে খাদ্য প্রথম। এই খাদ্যের কারনে মানবদেহের বিভিন্ন রোগ বালাই হয়ে থাকে। এখান থেকে পরিত্রাণ পেতে হলে অবশ্যই নিরাপদ খাদ্য গ্রহন করতে হবে। খাদ্যের নিরাপদতার জন্য সরকার আলাদা ডিপার্টমেন্ট তৈরি করেছে। সরকারের এই সংস্থাটিকে সহযোগিতা করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। তার বক্তব্যের মাঝে বিভিন্ন গল্প উদাহরন দিয়ে খুব চমৎকার বিশ্লেষনমুলক বক্তব্য দেন এবং সকলের সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করে বক্তব্য শেষ করেন।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, রাজশাহী কর্মকর্তা শাকিল আহম্মেদ এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনারের একান্ত সচিব আফিফান নজনু, বিএসটিআই এর উপ পরিচালক সাইফুল ইসলাম, রাজশাহী বিশ্বিবদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ এর সহকারি অধ্যাপক সাজু সরদার, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজশাহী সহকারি পরিচালক ফজলে এলাহী, চেম্বার অব কমার্স রাজশাহী এর সভাপতি মাসুদুর রহমান রিংকু, বাংলাদেশ বেতার রাজশাহীর আঞ্চলিক পরিচালক মোঃ হাসান আখতারসহ সরকারের অন্যান্য দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ