1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
কুষ্টিয়া দৌলতপুরে বিশ্ব ডিম দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে - dailynewsbangla
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:১৯ অপরাহ্ন
শিরোনাম:

কুষ্টিয়া দৌলতপুরে বিশ্ব ডিম দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১
ছবি: বিশ্ব ডিম দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তব্যে দেন উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাক্তার মোঃ আব্দুল মালেক।

ডেইলি নিউজ বাংলা ডেক্স: আজ বিশ্ব ডিম দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। ডিম দিবসের এবারের প্রতিপাদ্য–প্রতিদিনই ডিম খাই, রোগ-প্রতিরোধের ক্ষমতা বাড়াই।
দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে কুষ্টিয়া দৌলতপুর উপজেলা প্রাণিসম্পদ অফিসে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন দৌলতপুর প্রাণিসম্পদ অফিসার (ভারপ্রাপ্ত কর্মকর্তা) ডাক্তার মোঃ আব্দুল মালেক, ভেটেনারি সার্জন ডাক্তার মোঃ নাজমুল হোসাইন, ও বিভিন্ন খামারি সহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন– সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে এ দিনটি বিশ্বজুড়ে পালিত হয়ে আসছে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার প্রথম বিশ্ব ডিম দিবসের আয়োজন করা হয়।

ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়াতে বর্তমানে বিশ্বের ৪০ দেশে পালিত হয় দিবসটি। পুষ্টিবিদরা জানান, ডিমে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন। পরিবারের প্রোটিনের চাহিদা পূরণে ডিমের বিকল্প নেই। প্রতিদিনের খাদ্য তালিকায় একটি ডিম রাখা উচিত। উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাক্তার মোঃ আব্দুল মালেক তার বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এ বিষয়ে তিনি আরো বলেন, একটি ডিমে প্রায় ৬ গ্রাম প্রোটিন, ৫ গ্রাম উন্নত ফ্যাটি এসিড, ৭০-৭৭ কিলোক্যালরি শক্তি, ১০০-১৪০ মিলিগ্রাম কোলিন ও অন্যান্য পুষ্টি উপকরণ থাকে।এছাড়াও ডিমে থাকা লিউটিন ও জেক্সানথিন চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। পাশাপাশি ডিমে থাকা ডেনসিটি লিপোপ্রোটিন হৃদরোগ প্রতিরোধেও সাহায্য করে। প্রতিদিন একজন মানুষকে অন্তত একটি করে ডিম খাওয়া উচিত।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ