1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
দশমিনায় আখ চাষে বাম্পার ফলন সঞ্জয় ব্যানার্জী - dailynewsbangla
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:৩১ অপরাহ্ন
শিরোনাম:

দশমিনায় আখ চাষে বাম্পার ফলন সঞ্জয় ব্যানার্জী

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০

দশমিনা (পটুয়াখালী) প্রতিনিধি: আখ চাষে বাম্পার ফলনে কৃষকরা খুশি পটুয়াখালীর দশমিনা উপজেলার সাত ইউনিয়নের আখ চাষি। উপজেলার চরাঞ্চলে প্রান্তিক কৃষকরা আখ চাষে বাম্পার ফলন হয়েছে। ফলে কৃষকের মুখে হাসির পাশাপাশি নতুন করে আশার সঞ্চার হয়েছে। উপজেলার ৭টি ইউনিয়ন এবং চরাঞ্চলের আবাদি ও অনাবাদি জমিতে কৃষকরা বাড়তি লাভের আশায় ব্যাপকভাবে আখের চাষ করেছে। ফলে উপজেলায় আখ চাষাবাদে সবুজ বিপ্লব ঘটেছে।

উপজেলার মাটি নদ-নদী দ্বারা বেষ্টিত থাকায় যে কোন ফসল চাষাবাদের জন্য বেশ উপযোগী। চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় বাম্পার ফলন হয়েছে। উপজেলার বিভিন্ন এলাকা দিয়ে অসংখ্য খাল ও নদী বয়ে গেছে। এই অঞ্চলে নদী বিধৌত পলিমাটি জমিকে উর্বর করছে। ফলে অত্র অঞ্চলে আখসহ অন্যান্য ফসলের ফলন ভাল হয়।

বাড়তি ফসল হিসাবে আখের বাম্পার ফলন ও ন্যায্যমূল্য পাবার আশায় কৃষকদের মধ্যে নতুন করে আশার সঞ্চার হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্র থেকে জানা গেছে, চলতি বছর উপজেলার কৃষকরা লোকসান কমাতে ও অধিক লাভের আশায় আখ চাষের দিকে ঝুঁকে পড়েছে। এই ফসল আবাদ করলে মাত্র দুই মাসের মধ্যে ফসল ঘরে তোলা যায়। চলতি বছর আবহাওয়া অনুকুলে থাকায় আখের ফলন ভাল হয়েছে।

কৃষকরা জানায়, আখ আবাদ করার পর একটু পরিচর্যা করলেই ভাল ফলন পাওয়া যায়। মৌসুমের শেষ সময়ে আখের ফলন ভাল হওয়ায় কৃষকরা নতুন করে বাচার স্বপ্ন দেখছে। উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আবু জাফর বলেন, চলতি বছর আবহাওয়া অনুকুলে থাকায় আখ এর ফলন ভাল হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ