1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
বেনপোলে আন্তজার্তিক কাস্টমস দিবস ২০২২ উদযাপন - dailynewsbangla
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন

বেনপোলে আন্তজার্তিক কাস্টমস দিবস ২০২২ উদযাপন

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২

ইকরামুল ইসলাম বেনাপোল প্রতিনিধিঃ আন্তর্জাতিক কাস্টমস দিবস আজ বুধবার (২৬ জানুয়ারি)। যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচির মধ্যে দিয়ে বেনাপোল কাস্টমস হাউজ দিবসটি পালন করেছে।

এবারের কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য ‘তথ্য সংস্কৃতি বিকাশ এবং তথ্য ইকোসিস্টেম বিনির্মাণের মাধ্যমে ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ’। এতে তিনটি বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে, ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ, তথ্য-উপাত্ত চর্চা ও তথ্য প্রতিবেশ।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন। চলমান করোনা মহামারির কারণে এবারের কাস্টমস দিবসে বড় ধরনের আয়োজন করছে না বেনাপোল কাস্টমস হাউজ। তবে স্বাস্থ্যবিধি মেনে বেনাপোল কাস্টমস হাউজের নিজস্ব অডিটোরিয়ামে সেমিনার ও আলোচনা সভার আয়োজন করেছে প্রতিষ্ঠানটি।

বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার মোঃ আজিজুর রহমানের সভাপতিত্বে উক্ত সেমিনার ও আলোচনা সভার প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোঃ মোয়াজ্জেম হোসেন, কমিশনার, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, যশোর।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লেফটেন্যান্ট কর্ণেল শাহেদ মিনহাজ সিদ্দিকী, অধিনায়ক, ৪৯ বিজিবি, যশোর ব্যাটালিয়ন। মোঃ মনিরুজ্জামান (উপসচিব), পরিচালক(ট্রাফিক), বেনাপোল স্থলবন্দর। মোঃ মফিজুর রহমান সজন, সভাপতি, বেনাপোল সিএন্ডএফ এসোসিয়েশন।

বেনাপোল কাস্টমস হাউসের সুযোগ্য কমিশনার আজিজুর রহমান
WCO Certificate of Merit 2022 পাওয়াতে বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি ও সাধারণ সম্পাদক কমিশনারকে ফুলেল শুভেচ্ছা ও ক্রেস্ট প্রদান করেন।

প্রতি বছরের মতো এবারও বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশনের (ডব্লিউসিও) সদস্যভুক্ত ১৮৩টি দেশে একযোগে দিবসটি উদযাপন করা হচ্ছে। ২০০৯ সাল থেকে ওয়ার্ল্ড কাস্টমস অরগানাজেশন ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস হিসেবে ঘোষণা করার পর থেকে বাংলাদেশ দিবসটি উদযাপন করছে।

১৯৫০ সালের ১৫ ডিসেম্বর ব্রাসেলসে কাউন্সিল অব কাস্টমস কো-অপারেশন (সিসিসি) গঠিত হয়। দুই বছর পর ১৯৫২ সালের ৪ নভেম্বর শুরু হয় এর কার্যক্রম। ১৯৫৩ সাল থেকে ২৬ জানুয়ারি এর প্রথম সেশনে ইউরোপের ১৭টি দেশ উপস্থিত ছিল। সেসব দেশ বিশ্বব্যাপী এর সাংগঠনিক কর্মকাণ্ডের সূচনা করে।

১৯৯৪ সালে কাউন্সিল অব কাস্টমস কো-অপারেশনের নাম পাল্টে গঠিত হয় ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশন (ডব্লিউএইচও)। বর্তমানে ১৮৩টি দেশ এ সংগঠনের সদস্য। এ সংখ্যা ২০৩০ সালের মধ্যে ১৯৩টিতে উন্নীতের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ