1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
কৃষি সম্প্রসারণ ও উন্নয়নে এগিয়ে এলেন মগরাহাট পশ্চিমের সভাপতি সব্যসাচী গায়েন। - dailynewsbangla
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
শিরোনাম:
নাগরপুরে আগুন দিয়ে বাড়ি পোড়ানোর অভিযোগ উঠেছে ইউপি সদস্যের বিরুদ্ধে নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা  আত্রাইয়ে অতিরিক্ত বিভাগীয় কমিশনারের পরিদর্শন স্যালাইন পানি  নিয়ে পথচারী ও ভ্যান শ্রমিকদের পাশে চেয়ারম্যান প্রার্থী লিটু শরীফ নওগাঁয় আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উপলক্ষে  আলোচনা সভা অনুষ্ঠিত  বগুড়া আদমদীঘিতে উপজেলা নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা বাঘা উপজেলার কাদিরপুর উচ্চ বিদ‍্যালয় মাঠে বৃষ্টির জন্য ইস্তেস্কার নামাজ আদায় বগুড়ায় ফেন্সিডিলসহ ২ জন  গ্রেফতার   ফরিদপুরের বোয়ালমারীতে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়  তীব্র তাপদাহে নগরীর ১০ টি পয়েন্টে স্যালাইনপানি বিতরণ করবে রাসিক

কৃষি সম্প্রসারণ ও উন্নয়নে এগিয়ে এলেন মগরাহাট পশ্চিমের সভাপতি সব্যসাচী গায়েন।

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩

কলকাতা থেকে নিউজ দাতা মনোয়ার ইমাম।

দক্ষিণ চব্বিশ পরগনা জেলার অন্তর্গত মগরাহাট পশ্চিমের ১নাম্বার, পঞ্চায়েত সমিতি র সভাপতি শ্রী সব্যসাচী গায়েন। তিনি মগরাহাট পশ্চিমের অন্তর্ভুক্ত রঙ্গিলাবাদ ও হরিপুর অঞ্চলের বৃহত্তম বুজতে থাকা খাল কে নদীর জল বড় খাল থেকে এনে কৃষি যোগ্য করার জন্য সস্কার শুরু করে দিয়েছে।

তিনি বলেন তার এলাকায় প্রায় ছোট বড় মিলে প্রায় সাড়ে চার কিলোমিটার খাল রয়েছে। যা দীর্ঘদিন ধরে খননকার্য চালানো হয়নি। এই মুজতে থাকা খাল খনন করে এবং গভীরতা বাড়িয়ে কৃষি নির্ভর করার জন্য তার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি তার ব্লক উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে সবধরনের সহায়তা করছেন।

এবং এই খাল পুনরায় চালু করার জন্য প্রায় সাড়ে চার লাখ টাকা খরচ করবেন প্রথম দিকে। তার পর বাদবাকি ধাপে ধাপে সম্পন্ন করবেন আর্থিক সহায়তা। তিনি তার মগরাহাট পশ্চিমের ব্লক উন্নয়ন বোর্ড এর পক্ষ থেকে ইতিমধ্যেই তার রঙ্গিলাবাদ অঞ্চল ও হরিহরপুর অঞ্চলের প্রধানদের সাথে যোগাযোগ করে খননকার্য চালানো র কথা বলেন। যার মধ্যে জেসিপি গাড়ি নিয়ে যাতে খননকার্য চালানো যায় তার জন্য বদ্ধপরিকর।

এই কৃষি নির্ভর খাল খননের ফলে প্রায় তিন লাখ কৃষকের উপকার হবে। এর ফলে খারিপ শস্য ও রবি শস্য উৎপাদনের পরিমাণ বৃদ্ধি পাবে। যার ফলে বহু কৃষক পরিবারে হাতে অর্থ আসতে সুবিধা হবে। জমির উর্বরতা ও খালের পানিতে সুফলা সবুজ ফসলের বৃদ্ধি করতে সক্ষম হবে।।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ