1. zillu.akash@gmail.com : admi2017 :
  2. editor@dailynewsbangla.com : Daily NewsBangla : Daily NewsBangla
শুক্রবার, ২০ নভেম্বর ২০২০, ০৩:৩১ অপরাহ্ন

পর্বতশৃঙ্গে বাংলাদেশের নাম যার জন্য

ডেইলী নিউজ বাংলা ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
ফাইল ছবি

কাজী বাহলুল মজনু বিপ্লব ‘পর্বতমানব’ হিসেবে সুপরিচিত। তাদের আগে কোন মানুষ কখনো আরোহণ করেননি, এমন এক শৃঙ্গে সফলভাবে অভিযান সম্পন্ন করেন তিনি। যে কারণে ‘চেকিগো’ নামের অ-বিজয়ী পর্বতশৃঙ্গের আনুষ্ঠানিক নাম দেওয়া হয় ‘নেপাল-বাংলাদেশ মৈত্রী শিখর’।

নেপালের রাজধানী কাঠমান্ডুর ইয়াক অ্যান্ড ইয়েতি হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে এ ঘোষণা দেওয়া হয়। নেপাল মাউন্টেনিয়ারিং অ্যাসোসিয়েশন ও পর্যটন মন্ত্রণালয় নেপাল-তিব্বত সীমান্তে অবস্থিত ২০,৫২৮ ফুট (৬,২৫৭ মিটার) উঁচু এ পর্বতের নতুন নামকরণ করেন।

চেকিগো নামের এ শৃঙ্গে বাংলাদেশ ও নেপালের পর্বতারোহীরা যৌথ অভিযান পরিচালনা করেন এবং তা সফল হয়। তাই পর্বতশৃঙ্গটির নাম হয় ‘নেপাল-বাংলাদেশ মৈত্রী শিখর’। হিমালয় পর্বতে চিরদিনের জন্য বাংলাদেশের নাম স্থাপিত হলো। যতদিন হিমালয় থাকবে; ততদিন বাংলাদেশের নাম এই পর্বতশৃঙ্গ থাকবে।

 

বাংলাদেশের প্রধান পর্বতারোহণ ক্লাব ‘বিএমটিসি’ এই ঐতিহাসিক অভিযান পরিচালনা করে। দু’বার এভারেস্ট বিজয়ী এম এ মুহিতের নেতৃত্বে অভিযানের সফল আরোহণকারী কাজী বাহলুল মজনু বিপ্লব। তিনি দেশের অভিজ্ঞ পর্বতারোহীদের একজন। তার ঝুলিতে ৫টি ৬ হাজার মিটার উঁচু পর্বত জয়ের সফলতা রয়েছে।

নামকরণ প্রসঙ্গে কাজী বাহলুল মজনু বিপ্লব জাগো নিউজকে বলেন, ‘যখন পর্বত অভিযানে থাকি; তখন আমি যুদ্ধের ময়দানে থাকি। একটাই চিন্তা মাথায় থাকে- দেশের জন্য যুদ্ধ করছি, পতাকার জন্য যুদ্ধ করছি।’

আজ এই পর্বতমানবের জন্মদিন। জাগো নিউজের পক্ষ থেকে তার জন্য রইলো শুভকামনা।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো সংবাদ
error: Content is protected !!